• বৃহস্পতিবার ৩০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

  • || ২১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সুখবর দিয়ে বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ মে ২০২৪  

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর ১৮ দিনের অপেক্ষা, এরপরই যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে শুরু হবে চার-ছক্কার ধুন্ধুমার লড়াই। জমজমাট এই আসর শুরুর মাসখানেক আগেই অংশগ্রহনকারী দলগুলো তাদের স্কোয়াড জানিয়ে দিলেও সেই পথে হাঁটেনি বিসিবি। জিম্বাবুয়ে সিরিজ শেষের দুইদিন পর বিশ্বকাপ স্কোয়াড জানাল নির্বাচকরা।

আজ মঙ্গলবার (১৪ মে) সংবাদ মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশ্বকাপের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। এ সময় আরও উপস্থিত ছিলেন বাকি দুই নির্বাচক আবদুর রাজ্জাক ও হান্নান সরকার।

বাংলাদেশের বিশ্বকাপ দল কেমন হতে পারে, সে সম্পর্কে আভাস অবশ্য আগেই মিলেছিল অধিনায়ক নাজমুল হোসেন শান্তর কথায়। দলের এই টপ অর্ডার ব্যাটার বলেছিলেন, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে সিরিজের দলের বেশির ভাগ সদস্য যাবেন বিশ্বকাপে। বাস্তবেও দেখা গেছে তেমনটাই।

চোটের কারণে পেসার তাসকিন আহমেদের দলে সুযোগ পাওয়া নিয়ে শঙ্কা থাকলেও ভক্তদের জন্য সুখবর শেষমেশ তাকে নিয়েই বিশ্বকাপ মিশনে যাচ্ছে বাংলাদেশ। জানা গেছে, যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে না থাকলেও বিশ্বকাপ শুরুর আগ পর্যন্ত সেখানেই চিকিৎসা নেবেন তিনি। পাশাপাশি দলের সহ-অধিনায়কের দায়িত্বও দেওয়া হয়েছে তাকে।

আলোচনায় থাকার পরও বিশ্বকাপে দলে সুযোগ মেলেনি অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। চোট কাটিয়ে প্রায় দেড় বছর পর দলে ফিরলেও বল হাতে সেভাবে আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি। জিম্বাবুয়ে সিরিজে খরুচে বোলিংয়ের কারণেই মূলত বিশ্বকাপ দলে বিবেচনা করা হয়নি তাকে। বাড়তি পেসার হিসেবে দলের সঙ্গে যাচ্ছেন আরেক পেসার তানজিম হাসান সাকিব। এ ছাড়াও বিশেষজ্ঞ স্পিনার হিসেবে দলে আছেন তানভীর ইসলাম।

ওপেনিংয়ে লিটন দাস অফফর্মে থাকলেও তার ওপর ভরসা রেখেছে টিম ম্যানেজমেন্ট। দলে আছেন অভিজ্ঞ সৌম্য সরকারও। যিনি জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে দারুণ এক ইনিংস খেলেছেন। তার মূল ওপেনার হিসেবে আছেন নবাগত তানজিদ তামিম।

মিডল অর্ডারে আফিফ হোসেন ধ্রুব বা শামীম পাটোয়ারীকেও বিবেচনা করা হয়েছিল। তবে প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছেন সবাই। তাদের জায়গায় রিশাদ হোসেন ও জাকের আলি অনিককে মূল দলে সুযোগ পেয়েছেন। শ্রীলঙ্কার পর জিম্বাবুয়ে সিরিজেও নিজেদের প্রমান করেছেন তারা। তবে শামীম বাদ পড়লেও রির্জাভ ক্রিকেটার হিসেবে দলে আছেন আফিফ।

বিশ্বকাপের দল ঘোষণা আজ হলেও মূল আনুষ্ঠানিকতা কিন্তু হয়ে গেছে আগেই। গত ১ মে ছিল আইসিসির কাছে দল পাঠানোর শেষ সময়। নির্ধারিত সেই সময় মেনে আইসিসির কাছে দল পাঠিয়েছে বাংলাদেশ। অবশ্য আগামী ২৫মে পর্যন্ত সেই দলে পরিবর্তন আনতে পারবে বিসিবি। এরপর থেকে পরিবর্তনের জন্য আইসিসির অনুমতি লাগবে।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপে বাংলাদেশ আছে ‘ডি’ গ্রুপে। প্রতিপক্ষ হিসেবে আছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেপাল ও নেদারল্যান্ডস। আগামী ২ জুন থেকে শুরু টি–টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্রের ডালাস ও নিউইয়র্কে গ্রুপ পর্বের প্রথম দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। ডালাসে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ আগামী ৮ জুন, খেলা শুরু বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায়। ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ শুরু রাত সাড়ে ৮টায়। এরপর বাকি দুই ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে। সেই ম্যাচ দুটি হবে নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড :

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মেহেদি হাসান, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম, তাসকিন আহমেদ ও তানজিম হাসান সাকিব।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ