• সোমবার ১৭ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

আজ নিউইয়র্কের মাঠে বাংলাদেশের ম্যাচ, চোখ রাঙাচ্ছে দ.আফ্রিকা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১০ জুন ২০২৪  

গ্রুপ 'ডি'র শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচের জয়ী দল গ্রুপ সেরা হয়ে সুপার এইট পর্বে খেলবে। গুরুত্বপূর্ণ এই ম্যাচে ভালো খেলেই জয়ের প্রত্যাশা টাইগারদের।  বাংলাদেশ সময় নিউ ইয়র্কে রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। 
নিউ ইয়কের নাসাউ কাউন্টি গ্রাউন্ড এই বিশ্বকাপে বির্তকের কেন্দ্রবিন্দুতে। যে ৪ টি ম্যাচ এই ভেন্যুতে হয়েছে, সেখানে ড্রপ ইন পিচের চরিত্রের কারনে, আগে ব্যাটিংই হোক বা রান চেইজ'ই হোক, ব্যাটসম্যানদের কঠিন সংগ্রামই করতে হচ্ছে। বাংলাদেশ এই ভেন্যুতে একটি প্রস্তুতি ম্যাচ খেললেও; দক্ষিণ আফ্রিকা গ্রুপে তাদের দুটি ম্যাচই খেলেছে নিই ইয়র্কে। সেখানে দুটি ম্যাচেই প্রতিপক্ষকে অল্প রানে বেধে ফেলেও; জয় পেতে কঠিন লড়াই করতে হয়েছে। 

শ্রীলংকাকে ৭৭ রানে গুটিয়ে দিলেও, জয় পেতে ৪ উইকেট হারিয়ে, ১৬ ওভার ২ বল ব্যাট করতে হয়েছে। আর নেদারল্যান্ডসের ইনিংস ৯ উইকেটে ১০৩ রানে বেধে ফেলেও, ১২ রানে ৪ উইকেট হারিয়ে কঠিন বিপর্যয়ে পড়েতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। শেষ পর্যন্ত ডেভিড কিলার মিলারের দৃঢ়তাপূর্ণ অপরাজিত ৫৯ রানে বিশ্বকাপে ডাচদের বিপক্ষে টানা তৃতীয় পরাজয়ের লজ্জা এড়িয়েছে প্রোটিয়ারা। 

দলীয় শক্তি, অভিজ্ঞতা এবং বেশ কয়েকজন ম্যান উইনিং ক্রিকেটারের উপস্থিতির কারনে টাইগারদের বিপক্ষে ফেভারিট দক্ষিণ আফ্রিকা। এই ভেন্যুতে দুটি ম্যাচ খেলায় উইকেটের চরিত্র বুঝতে এগিয়ে প্রোটিয়ারা।

অন্যদিকে টি-টোয়েন্টি বিশ্বকাপে এরআগে একবারই দ্বিতীয় রাউন্ডে খেলেছে বাংলাদেশ। এই ফরম্যাটে টাইগারদের পারফরম্যান্স বড় হতাশার। এবার প্রথম ম্যাচে কঠিন চাপের মুখে শ্রীলংকাকে ২ উইকেটে হারিয়ে, আত্নবিশ্বাস ফিরে পাওয়া ছাড়াও, দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভবনা উজ্জ্বল করেছে বাংলাদেশ। দলের প্রধান সমস্যা টপ অর্ডার ব্যাটারদের রান খরা। বড় স্কোর করতেই পারছেন না শান্ত-সাকিবরা। দক্ষিণ আফ্রিকার মত শক্তিশালী বোলিং আক্রমনের বিপক্ষে ভালো করতে হলে, ব্যাটাসম্যানদের জ্বলে উঠতে হবে। একই সাথে বোলারদের, পেস এবং স্পিনারদের সেরা পারফরম্যান্স তুলে ধরতে হবে।  

নিউ ইয়র্কের উইকেট অনেকটাই ঢাকার মিরপুরের মত। উইকেটের চ্যালেঞ্জ টাইগাররা নিতে পারলে এবং ব্যাটসম্যানরা আত্নবিশ্বাসী ক্রিকেট খেলতে সমর্থ হলে; শান্তদের কাছে বড় সাফল্য প্রত্যাশা করা যেতেই পারে।     

টি-টোয়েন্টি ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮ ম্যাচ খেলে একটি জয়ও নেই বাংলাদেশের। এবার সেই চ্যালেঞ্জেও জিততে হবে টাইগারদের।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ