• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সবেতেই মাইক্রোপ্লাস্টিক?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৯  

দাঁত মাজার টুথপেস্ট, গালে মাখার ক্রিম, জলের বোতল, টি ব্যাগ, বেবি ওয়াইপস, হ্যান্ড ওয়াইপস, পাতলা কফি কাপ, শ্যাম্পু, স্ক্র্যাব, মেকআপ এই সবই আমাদের দৈনন্দিন জীবনযাপনের তালিকাভুক্ত। অথচ দিনযাপনের এই ছোট্ট ছোট্ট উপাদানগুলিই আমাদের তিলে তিলে ঠেলে দিচ্ছে ভয়ঙ্কর শারীরিক সমস্যার দিকে!
কীভাবে? সেই বিষয়ে বলছি। কিন্তু তার আগে দু’কথা বলে নেওয়া যাক। আমরা সবাই প্লাস্টিকের সমস্যা নিয়ে কমবেশি অবগত। কিন্তু মাইক্রোপ্লাস্টিক? প্লাস্টিকের এই অতি সূক্ষ্ম কণা নিয়ে কতটুকু জানি আমরা? জানবেন কী করে। জানতে হলে চোখে দেখতে হয়। মাইক্রোপ্লাস্টিকের আকার তো ৫ মিলিমিটারের কম! সে তো খালি চোখে ধরাই পড়ে না! এদিকে বিজ্ঞানীদের করা এক সমীক্ষায় ধরা পড়েছে চাঞ্চল্যকর তথ্য! এই আপাত অদৃশ্য মাইক্রোপ্লাস্টিক নাকি ব্যবহার করা হচ্ছে ফেশ ওয়াশ, টুথ পেস্ট-এর মতো পণ্যে। কিন্তু কেন এমন পণ্যে ব্যবহার করা হয় মাইক্রোপ্লাস্টিক? খুব সোজা, পণ্যের পরিমাণ এবং ওজন বাড়াতে। এছাড়া চিটচিটে আঠালো চরিত্রের কারণেও মাইক্রোপ্লাস্টিক ব্যবহার করা হচ্ছে নানা পণ্যে। আরও ভয়ঙ্কর ব্যাপার হল, কোনও আইন না থাকায়, এই ধরনের পণ্য প্রস্তুতকারক সংস্থাগুলি যথেচ্ছভাবে মাইক্রোপ্লাস্টিক মেশাচ্ছে এই সব পণ্যে! মুশকিল হল, রোজকার ব্যবহার্য পণ্যে মাইক্রোপ্লাস্টিক কতটা মাত্রায় ব্যবহার করা হয়, সেই নিয়ে কোনও সমীক্ষা এখনও হয়নি আমাদের দেশে। এককথায় রোগের অগ্রগতিই এখনও চিহ্নিত নির্ণয় করা যায়নি। ওষুধ দেওয়া তো দূর অস্ত!
এদিকে আমেরিকা, কানাডা, সুইডেন, ফিনল্যান্ড, ফ্রান্স, আইসল্যান্ডের মতো দেশগুলিতে পণ্যে মাইক্রোপ্লাস্টিক ব্যবহার নিষেধ।
প্লাস্টিকে নিষেধাজ্ঞা
এদেশে কিছু কিছু রাজ্য নিজের মতো করে প্লাস্টিক ব্যবহারে নিয়ন্ত্রণ আনতে আইন জারি করেছে। এই ব্যাপারে পথিকৃৎ হল সিকিম। রাজ্যটি সেই ১৯৯৮ সালেই প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে। অবশ্য আগামী দু’তিন বছরের মধ্যে একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ কমিয়ে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে এদেশে! এদিকে ভারতে প্রায় ৫০ হাজার প্লাস্টিক উৎপাদক ইউনিট চালু আছে! তবে মহারাষ্ট্র, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, ত্রিপুরার মতো রাজ্য ইতিমধ্যে একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিকে জারি করেছে নিষেধাজ্ঞা। এমনকী থার্মোকলের জিনিসের ব্যবহার করার ওপরেও রয়েছে নিষেধ! পশ্চিমবঙ্গেও একবার ব্যবহার করা যায় এমন প্লাস্টিকের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারির চিন্তাভাবনা চলছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ