• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ভাত খাওয়ার অপকারিতা, ঠেকাতে করণীয়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৯ নভেম্বর ২০২৩  

আপনার আমার একাধিক অসুখের কারণ হতে পারে নিয়মিত ভাত খাওয়ার অভ্যাস। বিশেষজ্ঞদের এমন অভিমত চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে বাঙালিদের।

আর তাই বলে কি ভাত খাওয়া বন্ধ করে দিতে হবে? মোটেও না! ভাত খাওয়া বন্ধ করার দরকার নেই। তবে পুষ্টিবিদরা বলছেন, ভাত খাওয়ার অপকারিতা থাকলেও তিনটি বিষয় মেনে চললে ভাতের পুষ্টিগুণ পেতে নিশ্চিত হওয়া সম্ভব।

ভাত একধরনের শস্যজাতীয় খাবার। এটি কার্বোহাইড্রেট বা শর্করার প্রধান উৎস। বিশ্বের প্রায় অর্ধেক মানুষ কার্বোহাইড্রেটের চাহিদা মেটাতে সরাসরি ভাতের ওপর নির্ভরশীল।

কিন্তু সম্প্রতি গবেষণায় দেখা গেছে, এই ভাতই শরীরের নানা রোগের কারণ হয়ে উঠছে। পুষ্টিবিদরা বলছেন, ভাতে ডাইজেসটিভ ফাইবার নেই। যার ফলে এটি শরীরে তাড়াতাড়ি হজম হয়ে যায়। তাই বারবার খিদে পায়। বারবার খাওয়ার এই প্রবণতাই শরীরের ওজন বৃদ্ধির অন্যতম একটি কারণ।

ভাত রক্তে সুগার লেভেল দ্রুত বাড়িয়ে দেয়। বিশেষজ্ঞরা বলছেন, ১৫০ গ্রাম ভাতে ২০০ ‌ক‌্যালরি থাকে। পেটে চর্বি জমার অন্যতম কারণ হিসেবেও দায়ী করা হচ্ছে এই ভাতকে। তাই প্রয়োজনের বেশি ভাত খাওয়ায় রাশ টানতে না পারলে ওজন বৃদ্ধির পাশাপাশি শরীরে বাসা বাঁধবে নানান রোগ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় বলা হচ্ছে, প্রতিদিন সাদা ভাত খেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়তে পারে। ভাত থেকে নিঃসরিত গ্লুকোজ আমাদের রক্তে দ্রুত মিশে যায়। আর এ কারণে ভাত খেয়েই ঘুমাতে যাওয়ার পরিণাম অজান্তেই ডেকে আনছে মানুষের মারাত্মক বিপদ।

বিশেষজ্ঞরা আরো বলছেন, নিয়মিত ভাত খাওয়ার অভ্যাসে ৩০ বছরের পর থেকে মানব শরীরে বেসাল মেটাবলিক রেট কমতে শুরু করে, যা বয়স বাড়ার সঙ্গে আরো নিচে নামতে থাকে। এতে করে সারাদিনে একাধিকবার ভাত খাওয়ার প্রবণতা যাদের আছে, তাদের মধ্যে ওবেসিটি, ডায়াবেটিস ও মানসিক অবসাদের সৃষ্টি হয়।

তাই এসব অপকারিতা থেকে নিজেকে দূরে রাখতে চাইলে ভাত খাওয়ার সময় অবশ্যই মেনে চলুন তিনটি বিষয়। ভারতীয় সংবাদ মাধ্যম সংবাদ প্রতিদিন-এ প্রকাশিত প্রতিবেদন অনুসারে আসুন জেনে নিই ভাত খাওয়ার সময় কোন তিনটি বিষয় মেনে চলতে হবে-

(এক) লাল চালের ভাত খাওয়ার অভ্যাস করুন।

(দুই) সাদা বা ব্রাউন ভাত খেলে ভাতের সঙ্গে মিশিয়ে নিন হলুদ।

(তিন) ভাত খাওয়ার অপকারিতা থেকে বাঁচতে প্রতিদিনের ডায়েটে ভাতের পরিমাণ কমিয়ে এর তিন গুণ পুষ্টিকর সবজি, তরকারি আর রঙিন ফলমূল খাওয়ার অভ্যাস করুন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ