• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দীঘল কালো ঘন চুল চান? দেখুন সহজ উপায়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩  

নারীর সৌন্দর্য শুধু রূপেই নয়, দীঘল কালো ঘন চুলেও। কিন্তু এরকম চুল যেন অধরাই থেকে যায় অনেকেরই কাছে। আর তাই চুলের যত্নে বেশ কিছু কার্যকরী নিয়ম জানা থাকলে দীঘল কালো ঘন চুল থাকবে আপনার হাতের মুঠোয়।

চুল লম্বা করার উপায়

ডার্মাটোলিজস্টরা বলছেন, চুল দ্রুত লম্বা করার বেশকিছু কার্যকরী উপায় রয়েছে। আসুন তা একে একে জেনে নিই-

> তিলের বীজ: চুলে সঠিক পুষ্টি সরবরাহ হলেই চুল ও স্কাল্প থাকবে সুস্থ, আর চুলের বৃদ্ধিও হবে দ্রুত। কালো এবং সাদা তিলের বীজ খনিজ, ভিটামিন এবং ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। তিলের এসব উপাদান চুল উজ্জ্বল ও মজবুত করতে বিশেষভাবে কার্যকরী।

> কালো জিরা: জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিনে প্রকাশিত গবেষণায় দেখা গেছে, কালো জিরা চুলের ফলিকলে পুষ্টি জোগায়, চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং চুল পড়া কমায়। এর অ্যান্টি-ফাঙাল এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য সুস্থ রাখে, আর স্কাল্পের সংক্রমণও প্রতিরোধ করে। তাই চুলের বৃদ্ধি হয় বেশ দ্রুত।

> মেথি বীজ: মেথি বীজ চুল পড়া কমায়, চুলের বৃদ্ধিতে সাহায্য করে এবং খুশকিও দূর করে। এতে রয়েছে প্রোটিন, নিয়াসিন, অ্যামিনো অ্যাসিড ও পটাশিয়াম। এই উপাদানগুলো চুলের স্বাস্থ্য ঠিক রাখে। যাতে চুল বাড়তে শুরু করে খুব দ্রুত।

> পেঁয়াজের রস: চুলের যত্নে বিশেষ কার্যকরী পেঁয়াজের রস। পেঁয়াজে থাকা পুষ্টিগুণ চুল ঘন ও লম্বা করতে সাহায্য করে। তাই নিয়মিত পেঁয়াজের রস চুল ও মাথার ত্বকে ম্যাসাজ করতে পারেন। ভালো ফলাফলের জন্য পেঁয়াজের রসের সঙ্গে নারিকেল তেল ও অলিভ ওয়েল একসঙ্গে মিশিয়ে চুলে ব্যবহার করুন। ১ দিন রেখে চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

> চালের পানি: চুলের যত্নে দারুণ কার্যকর চাল ভেজানো পানি। চাইনিজদের এ টেকনিক আপনিও কাজে লাগাতে পারেন। ভালো করে আতপ চাল ধুয়ে সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে চালের সেই ভেজানো পানি একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এরপর চুলে সে পানি স্প্রে করুন। চাল ধোয়া পানি মাথায় শুকিয়ে গেলে সালফেটমুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

নিয়মিত এ পাঁচ উপাদান চুলে ব্যবহারের এক মাসেই চুলের পার্থক্য চোখে পড়বে আপনার। শুধু আপনারই নয়, দীঘল কালো ঘন চুল নজর কাড়বে সবার। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ