• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

পতাকা ছাড়া বিজয় উৎসব হয় না

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে পেয়েছি লাল সবুজের পতাকা। এই পতাকা আমাদের স্মরণ করিয়ে দেয় বাংলার ৩০ লাখ শহীদের আত্মত্যাগ। আমরা যারা নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধ পাইনি, দেখার সুযোগ হয়নি, পতাকা বহন করার মধ্য দিয়েই গৌরবময় দিনগুলোর কথা উপলব্ধি করি। আর এই পতাকা ছাড়া বিজয় উৎসব হয় না।’

শুক্রবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস এবং সামনে বিজয় দিবসকে রেখে পতাকা কেনার পর এ অভিমত ব্যক্ত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আমিনুল ইসলাম।

শুধু আমিনুল নয়, জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ ও বিজয় উৎসব করতে লাল সবুজের পতাকা কিনছে বিভিন্ন বয়সের মানুষ। ঢাকা শহরের প্রায় সবখানেই এখন চলছে পতাকা বিক্রির ধুম। 

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, কলা ভবন, চারুকলা, বাংলা একাডেমি ও শহীদ মিনার এলাকায় পতাকা বিক্রি করতে দেখা গেছে প্রায় ১৫ থেকে ২০ জন ফেরিওয়ালাকে।

কলা ভবনের বটতলায় পতাকা বিক্রি করছিলেন মাদারীপুরের শিবচরের আজিজুল। পেশায় ওয়ার্কসপ কর্মী হলেও ডিসেম্বর-মার্চ মাসে তিনি বিক্রি করেন পতাকা। এসময়  তিনি বলেন, বিজয়ের মাসের শুরু থেকে পতাকা বিক্রি করা শুরু করেছিলাম। দিন দিন বিক্রি বেড়েছে। সকাল থেকে প্রায় হাজার টাকার মতো বিক্রি করেছি। কাল-পরশু সবচেয়ে বেশি হবে আশা আমার। তবে এ বিক্রিতে আমার মুনাফা মুখ্য নয়, তাতে আমি আনন্দ পাই।

পতাকা বিক্রেতারা  জানিয়েছেন, ১৫০ থেকে শুরু করে সর্বনিম্ন পাঁচ টাকা পর্যন্ত মূল্যের পতাকা রয়েছে আমাদের কাছে। ছয় ফুট বাই সাড়ে তিন ফুট একটি পতাকা ১৫০ টাকা, পাঁচ ফুট বাই তিন ফুট পতাকার দাম ১০০ টাকা। পর্যায়ক্রমে ৮০, ৭০ ও ৫০ টাকা দামের পতাকা রয়েছে। এছাড়া প্রতিটি এক ফুট স্টিক পতাকার দাম ১০ থেকে ১৫ টাকা।

অনেকে গাড়িতে লাগানোর জন্য কিনেন পতাকা। টিএসসি থেকে প্রাইভেট কারে লাগানোর জন্য পতাকা কিনছিলেন চালক শাহরিয়ার। তখন  তিনি বলেন, দু’টি পতাকা নিলাম। একটা বাসায়, আরেকটি গাড়ির জন্য।

এদিকে, বিজয় দিবস উপলক্ষে নেওয়া তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক সংগঠন স্লোগান’৭১ তৈরি করে ২৫ বাই ১৫ ফুট ‘আমার ভালোবাসার পতাকা’।

সংগঠনের সভাপতি সুজন মিয়া  বলেন, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা-আদর্শ তুলে ধরাই আমাদের উদ্দেশ্য।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ