• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশে আন্তর্জাতিক মানের হিমাগার গড়তে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৩ মে ২০২৩  

আন্তর্জাতিক মানের হিমাগার বা কোল্ড চেইন ব্যবস্থাপনা গড়ে তুলতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ)। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের অর্থায়নে একটি চুক্তি হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিসিএসএ। এতে বলা হয়, রোববার (২১ মে) যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের অর্থায়নে বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্ট বাস্তবায়নকারী সংস্থা ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭র সঙ্গে সমঝোতা চুক্তি করা হয়েছে।

বিএসসিএ’র এ চুক্তির আওতায় দেশের হিমাগার শিল্পে নিয়োজিত জনবলের কারিগরি দক্ষতা বৃদ্ধি, প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণ, বিদ্যমান হিমাগারগুলোর সক্ষমতা উন্নয়নে কাজ করা হবে। পাশাপাশি হিমাগার ব্যবস্থাপনায় যুগোপযোগী বাণিজ্যিক কৌশল অনুসরণ এবং টেকসই ও লাভজনক হিমাগার শিল্প গড়ে তুলতে কাজ করবে দুই পক্ষ।

বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনে (বিসিএসএ) পক্ষ থেকে সমঝোতায় চুক্তিতে সই করেন সংগঠনটির সভাপতি এবং দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। ল্যান্ডস ও’লেকস ভেনচার ৩৭র পক্ষে চুক্তিতে সই করেন সংস্থাটির প্রকল্প পরিচালক মাইকেল জে. পার।

বিসিএসএ’র সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, এ উদ্যোগের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা হিমাগারগুলোকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে। যা দেশে কৃষিপণ্য সংরক্ষণ ও সরবরাহ ব্যবস্থায় আমূল পরিবর্তন নিয়ে আসবে।

আলুসহ অন্যান্য শাক-সবজি, ফলমূলের উৎপাদন বৃদ্ধি, কৃষিপণ্য বহুমুখীকরণ এবং রপ্তানি সম্প্রসারণকে অগ্রাধিকার দিয়ে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন (বিসিএসএ) জোরালোভাবে কাজ করছে বলে জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং সারাদেশে সুষম সরবরাহ ব্যবস্থা বাস্তবায়নে ভবিষ্যতেও উদ্ভাবনী ধারণা এবং কৌশল নিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন এই ব্যবসায়ী নেতা।

সমঝোতা সাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭র ডেপুটি চিফ অব পার্টি ফুয়াদ এম খালিদ হোসেন, সিনিয়র অ্যাডভাইজর মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারী, ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর নাবা নাশিত তারিক, টেকনিক্যাল কো-অর্ডিনেটর নাবিল খান প্রমুখ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ