• বৃহস্পতিবার ২০ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৬ ১৪৩১

  • || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কেএনএফ নারী শাখার প্রশিক্ষক গ্রেপ্তার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ছয়শ’র বেশি প্রশিক্ষিত অস্ত্রধারী রয়েছে। এর মধ্যে ৫০ জন নারী রয়েছে। পুরুষ প্রশিক্ষণ কেন্দ্রে ৩০০ জনের বেশি প্রশিক্ষণ নিয়েছে। সম্প্রতি বান্দরবানের রুমায় ব্যাংকে হামলা চালিয়ে আবার আলোচনায় আসা এই গোষ্ঠীর নারী শাখার প্রধান প্রশিক্ষককে গ্রেপ্তারের কথা জানিয়ে র‌্যাব এই তথ্য দিয়েছে।

গতকাল শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে আকিম বম নামের এই নারী প্রশিক্ষককে গ্রেপ্তারের কথা জানান র‌্যাব-১৫-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ হোসেন।

তিনি জানান, সেবা লাল নুং ওরফে আরামপি ওরফে আকিম বমকে (১৮) গতকাল ভোরে বান্দরবান সদরের লাইমি পাড়ায় অভিযান চালিয়ে গ্রেপ্তার করেছে র‌্যাব। তিনি বান্দরবান সদরের লাইমিপাড়ার বাসিন্দা। তার বাবার নাম সিয়াম থং বম এবং মায়ের নাম লাল লুং বম।

র‌্যাব কর্মকর্তা জানান, আকিম মিজোরাম থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। বান্দরবানের গহীন অরণ্যে থেকেও প্রশিক্ষণ নিয়েছেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের ওই নারীর কাছ থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে র‌্যাব জানায়, কেএনএফের নারী শাখার প্রধান প্রশিক্ষক হলেন ভানতারময় বম। তিনি বিভিন্ন সময় বিভিন্ন নির্দেশনা দিতেন আকিম বমকে। তার নির্দেশনা অনুসারে আকিম নারী কর্মীদের সংগঠনের অন্তর্ভুক্ত করতেন। আকিম বম জানিয়েছেন, তিনি প্রশিক্ষণ কেন্দ্রে আরও নারী সদস্যকে দেখতে পেয়েছেন। সেখানে ২০ জনের মতো ছিল। প্রধান প্রশিক্ষক ছাড়াও আরও তিন-চারজন প্রশিক্ষণ দিতেন তাদের।

র‌্যাব আরও জানায়, ২০২৩ সালে কাল্লা রেসিডেন্সিয়াল মডেল স্কুলে স্কুলে পড়াশোনা করতেন আকিম বম। সেখানে মাইকেল নামে একটি ছেলের সঙ্গে পরিচয়ের মাধ্যমে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। পরে কেএনএফের জড়িয়ে পড়েন।

র‌্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ হোসেন বলেন, কেএনএফ অপহরণ হত্যা, খুন, গুম, চাঁদাবাজির সঙ্গে জড়িত। রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি করে তারা ন্যক্কারজনক কাজ করেছে। বান্দরবানবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

গত ২ এপ্রিল রাতে বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকে হানা, লুট ও ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনা ঘটে। পরদিন আবার থানচিতে সোনালী ও কৃষি ব্যাংকে হামলা হয়। এ ঘটনায় কেএনএফ জড়িত বলে জানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর আগে গত বছর জঙ্গি গোষ্ঠী জামাতুল ফিল হিন্দাল শারক্বীয়া আস্তানা থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় এই সংগঠনটি আলোচনায় আসে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ