• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

টাইগারদের ৩ উইকেটের পতন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

টেস্ট ম্যাচের সকালে শুরুর সময়টাই ব্যাটসম্যানদের জন্য সবচেয়ে বড় ‘পরীক্ষার সময়’। ইন্দোরের হালকা ঘাসের উইকেটে ভারতীয় পেসাররা বাংলাদেশের দুই ওপেনার সাদমান ইসলাম ও ইমরুল কায়েসের পরীক্ষাটা বেশ ভালই নিলো। এবং সেই পরীক্ষার প্রথম পর্বে দুই ওপেনার ইমরুল কায়েস ও অপর ওপেনার সাদমান ইসলাম নড়বড়ে ভঙ্গিতেই ফেল! ইমরুলের আউটের পরের ওভারেই সাদমান ইসলামও আউট।

ব্যাটসম্যানরা শট খেলছেন আর মিস করছেন। ব্যাটের কানার ধার ঘেষে বল চলে যাচ্ছে। নেহাৎ ভাগ্যের জোরেই রক্ষা পান দুই ওপেনার। কিন্তু বারবার তো আর ভাগ্য সহায় হবে না! অফস্ট্যাম্পে পড়া লাফিয়ে উঠা বলে খোঁচা দিয়ে ¯িøপে ক্যাচ তুলে ফিরেন ইমরুল। ভারত অধিনায়ক বিরাট কোহলি সহজ ক্যাচটা নিলেন। ইনিংসের ছয় নম্বর ওভারের শেষ বলে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। স্কোরবোর্ডে রান তখন মাত্র ১২। ইন্দোর টেস্টের প্রথম ইনিংসের পরীক্ষায় ১৮ বলে ৬ রান করে ‘ফেল’ ইমরুল কায়েস। পরের ওভারেই সাদমান ইসলামও ফিরলেন ইশান্ত শর্মার বলে ২৪ বলে ৬ রান তুলে।

একপাশ থেকে ইশান্ত শর্মা এবং অন্যপাশ থেকে উমেশ যাদব বল হাতে যেন ঝড় তুললেন। শুরুর ১৭ বলের মধ্যে এই ওপেনাররা ঠিক ব্যাটে-বলে লাগাতেই পারলেন না। প্রতি ওভারেই অন্তত তিন থেকে চারবার ‘হাউজদ্যাট’ এর আপিল উঠলো! স্কোরবোর্ডে প্রথম রান জমা হলো ৩.২ ওভারে! উমেশ যাদবের বল লেগসাইডে ঠেলে দিয়ে সিঙ্গেল রান নিলেন। দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের প্রথম রান সেটাই।

ইন্দোরের সকালের বাউন্সি উইকেটে সঠিক লাইনে বল রেখে দুই ওপেনারের ব্যাটিংয়ের কাজটা কঠিন করে তুলেন যাদব ও শর্মা। ভারত এই ম্যাচে শামি, যাদব ও শর্মা এই তিন পেসার নিয়ে খেলছে। স্পিনার হিসেবে আছেন রবিচন্দ্র অশ্বিন ও অলরাউন্ডার রবিন্দু জাদেজা।

চার ¯িøপ রেখে অফস্ট্যাম্প করিডোরে টানা বল করে সাদমান ও ইমরুলের জন্য সকালের শুরুটা যন্ত্রণাময় করে তুলেন যাদব ও শর্মা। ইনিংসের চতুর্থ ওভারে সাদমানের ব্যাট থেকে আসে ম্যাচের প্রথম বাউন্ডারি। ওভারপিচ সেই ডেলিভারিতে পা সামনে বাড়িয়ে গালি অঞ্চল দিয়ে বাউন্ডারি হাঁকান সাদমান।

সাতজন ব্যাটসম্যান এবং চারজন বিশেষজ্ঞ বোলার নিয়ে সিরিজের প্রথম টেস্টের একাদশ সাজিয়েছে বাংলাদেশ। অফফর্মের কারণে বাদ পড়েছেন মুস্তাফিজুর রহমান। পেসার হিসেবে খেলছেন আবু জায়েদ ও এবাদাত হোসেন। স্পিন বিভাগ সামাল দেবেন তাইজুল ইসলাম ও মেহেদি হাসান মিরাজ। পঞ্চম বোলারের ভুমিকা পালন করবেন মাহমুদউল্লাহ ও মুমিনুল হক।

ইন্দোরে মুশফিকুর রহিম খেলছেন স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে। উইকেটকিপিংয়ে থাকবেন লিটন দাস। টেস্ট ক্রিকেটে আনুষ্ঠানিকভাবে তাহলে কিপিং থেকে মুশফিক রহিমের সরে দাড়ানোর ‘গল্প’ শুরু।

খবর ক্রিকেট

মিঠুনকেও হারিয়ে বিপদে বাংলাদেশ

  আরিফুল ইসলাম রনি,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

Published: 14 Nov 2019 09:23 AM BdST Updated: 14 Nov 2019 11:37 AM BdST

  • ছবি: বিসিসিআই

    ছবি: বিসিসিআই

PreviousNext

উত্তেজনাপূর্ণ টি-টোয়েন্টি সিরিজের পর এবার শুরু টেস্ট ক্রিকেটের লড়াই। সিরিজের প্রথম টেস্টে ইন্দোরে মুখোমুখি ভারত-বাংলাদেশ। প্রথম দিন প্রথম সেশনে ব্যাট করছে বাংলাদেশ।

এবার উইকেট শামির

ভারতের নতুন বলের দুই পেসারের মতো উইকেটের দেখা পেলেন তৃতীয় পেসার মোহাম্মদ শামিও। থামিয়ে দিলেন মোহাম্মদ মিঠুনের লড়াই।

শামির এই ওভারেই ব্যাটের কানায় লেগে একটি চার পেয়েছিলেন মিঠুন। এক বল পরই উইকেট। লেগ-মিডলে পিচ করা বল সামান্য একটু সুইং করে বেরিয়ে মিঠুনের ডিফেন্সকে ফাঁকি দিয়ে লাগল প্যাডে। আঙুল তুলতে খুব একটা সময় নেননি আম্পায়ার।

অসাধারণ এক ডেলিভারিতে মিঠুন ফিরলেন ৩৬ বলে ১২ রান করে। বাংলাদেশের রান ৩ উইকেটে ৩১।

মুমিনুলের সঙ্গে উইকেটে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ