• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

একদিনে ৭টি বাল্যবিয়ে বন্ধ করলেন এসিল্যান্ড

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

একই দিনে ৭টি বাল্যবিয়ে বন্ধ করে রেকর্ড সৃষ্টি করেছেন সিরাজগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান। 

শুক্রবার (৭ জুন) দুপুর থেকে গভীর রাত পর্যন্ত সদর উপজেলার পোটল ছোনগাছা, ফুল বয়ড়া, রুপের বেড়, কদমপাল, ধুকুরিয়া, কড্ডা কৃষ্ণপুর ও কুড়িপাড়া গ্রামে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে এসব বাল্যবিয়ে বন্ধ করা হয়। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আনিসুর রহমান জানান, শুক্রবার দুপুরে ছোনগাছা ইউনিয়নের পোটল ছোনগাছা গ্রামের মো. আব্দুল জলিলের মেয়ে ও স্থানীয় উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী শারমিন সুলতানার (১৪) সঙ্গে কামারখন্দ উপজেলার চালা গ্রামের আছাব উদ্দিনের ছেলে রিপন হোসেনের বিয়ের আয়োজন চলছিল। সেখানে অভিযান চালিয়ে বাল্যবিয়ে বন্ধ এবং বর রিপন হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

বিকেল ৫টায় রতনকান্দি ইউনিয়নের ফুলবয়ড়া এলাকায় অভিযান চালিয়ে মোখলেছুর রহমানের মেয়ে ও দশম শ্রেণির ছাত্রী মহুয়া খাতুনের (১৪) সঙ্গে শ্যামপুর গ্রামের আব্দুল গণির ছেলে রায়হান আলীর (২৭) বিয়ে বন্ধ করা হয়। এ সময় বর রায়হান আলীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

সন্ধ্যা ৬টার দিকে একই ইউনিয়নের রুপের বেড় অভিযান চালিয়ে গোলাম রব্বানীর মেয়ে সুবর্ণা খাতুন মীমের (১৪) সঙ্গে কাজীপুর উপজেলার বাঐখোলা গ্রামের শামসুল হকের ছেলে আলমগীর হোসেনের (২৪) বিয়ে বন্ধ করা হয়। এ সময় কনের বাবা ও বরকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। 

রাত ৮টার দিকে বহুলী ইউনিয়নের কদমপাল এলাকায় অভিযান চালিয়ে মফিজ উদ্দিনের মেয়ে তামান্না খাতুনের (১৫) সঙ্গে পৌর এলাকার সয়াধানগড়া মহল্লার জাহাঙ্গীর হোসেনের ছেলে জাহিদুল ইসলামের (২২) বিয়ে বন্ধ ও কনের বাবাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

রাত সাড়ে ৯টার দিকে শিয়ালকোল ইউনিয়নের ধুকুরিয়া দক্ষিণপাড়ায় অভিযান চালিয়ে ফেরদৌস শেখের মেয়ে ৭ম শ্রেণির ছাত্রী ফারজানা খাতুনের  (১৩) সঙ্গে কামারখন্দ উপজেলার মধ্যভদ্রঘাট গ্রামের ছুরুতজামানের ছেলে শামছুল আলমের (২২) বিয়ে বন্ধ এবং কনের বাবাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

রাত ১০টার দিকে সয়দাবাদ ইউনিয়নের কড্ডা কৃঞ্চপুর ভূইয়াপাড়া অভিযান চালিয়ে মৃত নায়েব আলী শেখের মেয়ে হোসনেয়ারা খাতুনের (১৭) সঙ্গে একই গ্রামের মৃত মোস্তফার ছেলে হাসান আলীর (১৬) বাল্যবিয়ে বন্ধ করা হয়। এ সময় বরের ভাই ফিরোজ আহমেদ ও কনের ভাই ফুলার হোসেনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। 

সবশেষে রাত সাড়ে ১১টার দিকে রতনকান্দি ইউনিয়নের কুড়িপাড়া গ্রামে অভিযান চালিয়ে বাবলু মণ্ডলের মেয়ে ও স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্রী মিম খাতুনের (১১) সঙ্গে মহিষামূড়া গ্রামের বিশা মিয়ার ছেলে আনিছুর রহমানের (২৫) বিয়ে বন্ধ করা হয়। 

প্রতিটা অভিযানে মেয়েকে প্রাপ্তবয়স্ক না হওয়া পর্যন্ত বিয়ে দেবেন না মর্মে বাবা-মার কাছ থেকে মুচলেকা নেয়া হয়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ