• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশ সেরা সবজি চাষি হামিদুল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৮ জুন ২০১৯  

দিনাজপুরের বিরামপুর উপজেলার মো. হামিদুল ইসলাম এখন দেশ সেরা সবজি চাষি। গত ২৪ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতর জাতীয় সবজি মেলা ২০১৯ এর আয়োজন করে। এতে দেশ সেরা সবজি চাষি হিসেবে পেয়েছেন একটি ক্রেস্ট ও নগদ ১০ হাজার টাকা।

হামিদুল ইসলাম বিরামপুর উপজেলার পৌরসভার মামুদপুর গ্রামের আব্দুস সামাদ এর ছেলে।  

হামিদুল ইসলাম বলেন, নিজের জমি মাত্র ষাট শতক আর অন্যের ২০ বিঘা জমি বর্গা নিয়ে জমিতে গ্রিন বার্ড হাইব্রিড শশা, করলা, মিষ্টি কদু, শিম আবাদ করেছি। আবার কিছু জমিতে আলাদা ভাবে মরিচ, হাউব্রিড মরিচ, ফুল কপি, বাধা কপি, পিয়াজ, বেগুন, ডোপা সাহেব বেগুন, রসুন আবাদ করেছি। ২০ হাজার টাকায় প্রথম সবজি আবাদ শুরু করি। এরপর থেকে একটু একটু করে এখন নিজেরসহ অন্যের বর্গা নেয়া ২০ বিঘা জমিতে সবজি আবাদ করি। উপজেলা কৃষি অফিস বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করে।

হামিদুল ইসলাম জানান, এই বছর ৩ লাখ পঞ্চাশ হাজার টাকার শশা, ২ লাখ ৫ হাজার টাকার করলা, ১ লাখ ৭০ হাজার টাকার মরিচ, ৪০ হাজার টাকার মিষ্টি কদুসহ প্রায় ৩০ লাখ টাকার ফসল বিক্রি করা হয়েছে। এতে তার উৎপাদিত ফসলে খরচ বাদ দিয়ে প্রায় ১২ লাখ টাকা আয় হয়েছে। তার উৎপাদিক ফসল দেশের বিভিন্নস্থানে রফতানি করা হয়।

বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা নিক্সসন চন্দ্রপাল বলেন, এবার উপজেলায় ১১শ’ পঞ্চাশ হেক্টর জমিতে সবজি চাষ করা হয়েছে। এই সবজিগুলোর মধ্যে আগাম সবজি ছিল অনেক বেশি, ফুল কপি, বাধা কপি, করলা, শিম, টমেটো ছিল। গত ৫ বছরে এই উপজেলাতে প্রায় ১ হাজার হেক্টর সবজি চাষ বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, জাতীয় পর্যায়ে বিরামপুর উপজেলা থেকে এক জন কৃষকের নাম উর্ধতন কতৃপক্ষের কাছে প্রেরণ করা হয়েছিল। জেলা থেকে ভিবিন্ন ভাবে যাচায় বাচায় শেষে কেন্দ্রীয় পর্যায়ে পাঠানোর পর কর্তৃপক্ষ তাকে দেশ সেরা নির্বাচন করেন। তার এই অবদানের জন্য উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানাচ্ছি। হামিদুল ইসলাম একই জমিতে চার ধরনের সবজি উৎপাদন করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছেন। তার উৎপাদিত এই সবজিগুলো স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের অনেক জেলাতেই চলে যায়।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ