• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

হাওয়াভবন মার্কা সেই গণতন্ত্র কি ফিরে পেতে চান ফখরুল?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯  

বিএনপি-জামায়াত চার দলীয় জোট সরকারের আমলে গণতন্ত্রকে গলাটিপে হত্যা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এখন বলছেন বর্তমান সরকারের আমলে গণতন্ত্র নিহত হয়েছে। বন্দুকের নলের মাধ্যমে ক্ষমতায় আসা বিএনপিতে কখনোই গণতন্ত্রের চর্চা ছিল না, এখনও নেই। রাষ্ট্রক্ষমতায় থাকার সময় লুটপাটে ব্যস্ত ছিলেন তারা। দেশের কথা ভাবেননি। গণতন্ত্রের কথা ভাবেননি। এখন মাঠ গরমের জন্য প্রতিদিন নিত্য নতুন কথা বলছেন। যা তাদেরকে জনসাধারণের কাছে হাসির পাত্রে পরিণত করছে। হাওয়াভবন মার্কা সেই গণতন্ত্র কি ফিরে পেতে চান ফখরুল?

কথাগুলো বলছিলেন বিএনপির একজন সিনিয়র নেতা। বরিশাল জেলা বিএনপির প্রবীন এই নেতা এসেছিলেন নয়াপল্টনের দলীয় কার্যালয়ে। রোববার সন্ধ্যায় তিনি যখন কথাগুলো বলছিলেন, ঠিক একই দিন সুপ্রিমকোর্ট অডিটরিয়ামে বুদ্ধিজীবী দিবসের এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেন, বর্তমান সরকারের হাতে গণতন্ত্র নিহত হয়েছে, দেশে এখন মুক্তচিন্তা বলে কিছু নেই। বরিশালের প্রবীন এই নেতার পাশে দাঁড়িয়ে রাজধানীর গোপীবাগ এলাকার সাবেক এক থানা বিএনপির সভাপতি তার কথায় সমর্থন জানাচ্ছিলেন।  

বিএনপির এই দুই নেতা বলেন, বিএনপি আমলে কখনোই দলের কোনো কমিটি গঠনে গণতন্ত্রের চর্চা করা হয়নি। যারা সিনিয়র নেতাদের টাকা দিয়েছিলেন তারাই পদ পদবী পেয়েছিলেন। গণতন্ত্রকে হত্যা করে বহু বিরোধী দলীয় নেতাদের উপর নির্যাতন করা হয়েছে, মামলা দেয়া হয়েছে, যাদের অনেকেই আমাদের পরিচিত ছিলেন। বলতে দ্বিধা নেই, পরমত সহিষ্ণুতা না থাকায় বহু আওয়ামীলীগ কর্মীকে ওই সময় হত্যা গুম করা হয়েছে।

বরিশালের এই নেতা আক্ষেপ করে বলেন, গণতন্ত্রের কথা বিএনপির মুখে বেমানান। বিএনপি যদি সঠিক গণতন্ত্রের চর্চা করতো, তাহলে আজ বিএনপির ব্যাপক জনসমর্থন থাকতো, হয়তো রাষ্ট্র ক্ষমতায়ও থাকতো। এক নেতা কেন্দ্রিক দল বিএনপি তার প্রতিষ্ঠার পর থেকেই অগণতান্ত্রিক পথে হাটঁছে।

   

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ