• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

যে কারণে ধৈর্যশীলদের মর্যাদা বেশি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৯  

ধৈর্যধারণ মহান রাব্বুল আলামিন আল্লাহ তয়ালার অন্যতম গুণ। 

আল্লাহ তায়ালা মানুষকে তার এ গুণে নিজেদের রঙিন করার ঘোষণা দিয়েছেন। হাদিসে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ধৈর্যধারণকারীদের জন্য সুনিশ্চিত অসংখ্য নেয়ামত লাভের ঘোষণা দিয়েছেন।

যারা আল্লাহর অনুসরণ ও অনুকরণে সব কাজে নিজেদের ধৈর্যশীল হিসেবে প্রস্তুত করবেন আল্লাহ তাদের শুধু সাহায্যই করবেন। দুনিয়া ও পরকালে শুধু নেয়ামতই দান করবেন না বরং তাদের সঙ্গে থাকবেন। এমন ঘোষণাই দিয়েছেন তিনি। 

আল্লাহ তায়ালা বলেন, 

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ اسْتَعِينُواْ بِالصَّبْرِ وَالصَّلاَةِ إِنَّ اللّهَ مَعَ الصَّابِرِينَ

‘হে ঈমানদারগণ! তোমরা ধৈর্য্য ও নামাজের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর।  নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’ (সূরা: বাকারা, আয়াত: ১৫৩)। 

ধৈর্যশীলদের মর্যাদা যে কারণে বেশি:
সৃষ্টি জগতে সবচেয়ে বেশি ধৈর্যধারণ করেন মহান আল্লাহ তায়ালা। প্রত্যেক ঈমানদার ব্যক্তির জন্য রয়েছে এখানে মহান শিক্ষা। তিনিই সেই মহান সত্তা যিনি সবচেয়ে বেশি ধৈর্যশীল। কারণ-
আল্লাহ তায়ালা সৃষ্টি জগতের সব অবাধ্য সৃষ্টি জীবের অবাধ্যতা ও বিরোধিতায় ধৈর্যধারণ করেন। এ সৃষ্টি জগতে আল্লাহর আদেশ-নিষেধের কোনো তোয়াক্কা না করে যারা তার স্বেচ্ছাচারিতা তথা তার নিয়মের বাইরে নিজেদের পরিচালিত করেন। তাদের ক্ষেত্রে আল্লাহ ধৈর্যশীল।

তিনি সেই মহান সত্তা, যিনি সর্ব শক্তিমান। তিনি ইচ্ছা করলেই মুহূর্তের মধ্যে সব অবাধ্যকারীকেই ধ্বংস করে দিতে পারেন। কিন্তু না, তিনিই সেই মহান সত্তা যিনি চরম অবাধ্যতায় সৃষ্টি জগতের কাউকে ধ্বংস করেন না। বরং পরম ধৈর্যের সঙ্গে অকৃতজ্ঞ ও অবাধ্য বান্দার সব অন্যায় ও অনিয়ম সহ্য করেন।

চরম অবাধ্যতায় আল্লাহ তায়ালা অকৃতজ্ঞ বান্দাদেরও তিনি আলোবাতাস ও রিজিক দিয়ে সুস্থ, সবল ও সুন্দরভাবেই বাঁচিয়ে রাখেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ