• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বয়স্কদের সুস্থ থাকতে ৬ সুপারফুড

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১  

সুস্থ থাকতে হলে সুষম খাবার খাওয়া খুবই জরুরি।  আর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে খাবারের গুরুত্বও আরও বেড়ে যায়।  বিশেষ করে প্রবীণদের শক্তি, হাড়ের ভারসাম্য এবং মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখার জন্য সঠিক নিয়মে খাবার খাওয়া গুরুত্বপূর্ণ।

আর প্রবীণদের এ প্রয়োজন মেটাতে বিশেষ ভূমিকা রাখতে পারে বিভিন্ন সুপারফুড। যেসব খাবার প্রচুর পরিমাণে পুষ্টি সরবরাহ করে থাকে তাকেই সুপারফুড বলে।  আমাদের পরিচিত ও সাধারণ কিছু খাবারও সুপারফুড হতে পারে।

আসুন জেনে নিই ৬টি সুপারফুড সম্পর্কে—

১. সবুজ শাকসবজি
বিভিন্ন গাঢ় সবুজ শাকসবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এ কারণে এগুলো ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সারসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগের ঝুঁকি হ্রাস করতে পারে।  এ ছাড়া এসব শাকসবজিতে ভিটামিন কে বেশি থাকে বলে তা রক্তজমাট বাঁধতে সাহায্য করে এবং হাড়কে অস্টিওপোরোসিস থেকে রক্ষা করে। এ বিষয়ে ওরিও স্টেট ইউনিভার্সিটি ভেক্সনার মেডিকেল সেন্টারের নিবন্ধিত পুষ্টিবিদ এবং ডায়াবেটিস বিশেষজ্ঞ লরি চোং বলেন, পুষ্টিকর সুপারফুডগুলো ক্যারোটিনয়েড সরবরাহ করে, যা এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং এগুলো চোখের অক্সিডেটিভ ক্ষতির বিরুদ্ধে বিশেষভাবে সুরক্ষা দেয়।

২. সামুদ্রিক মাছ
সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকার কারণে তা হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। এ ছাড়া এটি প্রোটিনের একটি বড় উৎস হওয়ায় প্রবীণদের পেশির ভর ও শক্তি বজায় রাখার জন্য প্রয়োজনীয় ম্যাক্রোনিউট্রিয়েন্ট হিসেবে কাজ করে।

৩. ডিম
ডিম প্রোটিনের একটি ভালো উৎস হওয়ার পাশাপাশি এতে কোলিন নামে একটি উপাদান থাকে। আর কোলিন হচ্ছে একটি অপরিহার্য পুষ্টি উপাদান এবং নিউরোট্রান্সমিটার যা বয়স্কদের স্মৃতি এবং মেজাজ নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে।

৪. বাদাম ও বীজজাতীয় খাবার
বাদাম এবং বিভিন্ন বীজ হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অনেক ভালো উৎস। তাই এগুলো প্রবীণদের জন্য অনেক গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে। তবে এসব খাবারে ক্যালরি থাকে বলে তা পরিমিত খেতে হবে।

৫. পানি
পানি মানবশরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ উপাদান। তাই প্রবীণদের সুস্থ থাকতে পর্যাপ্ত পানি পান করা উচিত।

৬. মটরশুটি ও ডাল
মটরশুটি ও ডালে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। আর ফাইবার ক্যান্সার, ওজন বৃদ্ধি, কার্ডিওভাসকুলার রোগ এবং ডায়াবেটিস থেকে রক্ষা করে। এ কারণে প্রবীণদের সুস্থতা নিশ্চিত করতে বেশি করে মটরশুটি ও ডাল খেতে হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ