• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কেএনএফকে শান্তির পথে আসার আহ্বান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২২ মে ২০২৪  

রুমা সোনালী ব্যাংক ও আনসারের অস্ত্রাগার থেকে লুন্ঠত অস্ত্র ফেরত দিয়ে কেএনএফকে সন্ত্রাসী কর্মকাণ্ড ত্যাগ করে শান্তির পথে আসার আহবান জানিয়েছে বম জনগোষ্ঠী। 

বুধবার (২২মে) সকালে বান্দরবানের রুমা বাজারে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান। অনুষ্ঠিত মানববন্ধনে বম সম্প্রদায়ের ৫ শতাধিক নারী পুরুষ অংশ নেয়। 

রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় কেএনএফ ও কেএনএ সন্ত্রাসী কর্মকাণ্ডের ফলে পুরো এলাকা স্থবির হয়ে পড়ে। সম্প্রতি ব্যাংক ডাকাতি, অস্ত্র লুট ও ব্যাংক ম্যানেজার অপহরণ ঘটনার পর পাহাড়ের পরিস্থিতি আরো অবনতি ঘটে। কেএনএফ ও কেএনএ'র সন্ত্রাসী কর্মকাণ্ড নির্মূলে সেনাবাহিনীর নেতৃত্বে যৌথবাহিনী অভিযান শুরু করে। যৌথবাহিনীর সাঁড়াশি অভিযানে ইতিমধ্যে বেশ কয়েক হতাহত হয়েছে এবং উদ্ধার করা হয়েছে অস্ত্র ও বিভিন্ন সরঞ্জাম। 

যৌথবাহিনীর অভিযানের মুখেও কেএনএফ অস্ত্রধারীরা সন্ত্রাসী কর্মকাণ্ড অব্যাহত রাখায় স্বগোত্রীয় বমদের পক্ষ থেকে নিন্দার ঝড় উঠে। তারই অংশ হিসেবে কেএনএফ'র সন্ত্রাসীদের বয়কট করে তাদের বিরুদ্ধে রুমা বাজারে মানববন্ধনের আয়োজন করে। 

এ সময় বক্তারা বলেন,  হাতে গোনা কয়েকজন কেএনএফ সন্ত্রাসীদের কর্মকাণ্ডের কারণে পুরো বম জাতি কলংকিত হতে পারে না। সন্ত্রাসী যে হোক তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা হোক। বক্তারা আরো বলেন, কেএনএফ এর কারণে ছেলে মেয়েরা শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। তারা স্কুল, কলেজ, ভার্সিটিতে যেতে পারছে না। পড়া লেখা এক প্রকার বন্ধ হয়ে আছে। জুম চাষসহ সকল প্রকার কৃষি কাজও করতে পারছে না তারা। মৌসুমি ফলগুলো সংগ্রহ করতে না পারায় গাছেই নষ্ট হয়ে যাচ্ছে। 

কেএনএফ এর হুমকি ও যৌথবাহিনী অভিযানের কারণে বম অধ্যুষিত পাড়া মহল্লাগুলো অনেকটাই জনশূন্য। প্রাণের ভয়ে সবাই জঙ্গলে জঙ্গলে পালিয়ে বেড়াচ্ছে। বক্তারা কেএনএফ এর এই সন্ত্রাসী পথ পরিহার করে সরকারি লুন্ঠিত ১৪টি অস্ত্র ফেরত দিয়ে শান্তি ও স্বাভাবিক জীবনে ফিরে আসার আহ্বান জানান। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ