• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

প্রিয় নবী (সা.)-এর প্রিয় বস্তু যা ছিল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

প্রিয় নবীর প্রিয় ভূমি : প্রিয় নবী (সা.)-এর প্রিয় ভূমি হলো পবিত্র মক্কানগরী। ইবনে আব্বাস (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) মক্কা ভূমিকে উদ্দেশ্য করে বলেন, কতই না পবিত্র ও উত্তম শহর তুমি এবং আমার কাছে কতই না প্রিয়। আমার স্বজাতি যদি তোমার হতে আমাকে বিতাড়িত না করত, তাহলে আমি তোমাকে ছাড়া অন্য কোথাও বসবাস করতাম না। (তিরমিজি, হাদিস : ৩৯২৬)

এ ছাড়া প্রিয় নবী (সা.) মদিনা নগরীকেও বেশ ভালোবাসতেন। আবদুল্লাহ ইবনে জায়দ (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, ইবরাহিম (আ.) মক্কাকে হারাম ঘোষণা করেছেন ও তার জন্য দোয়া করেছেন। আমি মদিনাকে হারাম ঘোষণা করেছি, যেমন ইবরাহিম (আ.) মক্কাকে হারাম ঘোষণা করেছেন এবং আমি মদিনার মুদ ও সা (পরিমাপ বিশেষ)-এর জন্য দোয়া করেছি। যেমন ইবরাহিম (আ.) মক্কার জন্য দোয়া করেছিলেন। (বুখারি, হাদিস : ২১২৯)

প্রিয় নবীর প্রিয় পাহাড় : আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, ওহুদ পর্বত রাসুলুল্লাহ (সা.)-এর দৃষ্টিগোচর হলো। তিনি বলেন, এ পর্বত আমাদের ভালোবাসে আর আমরাও তাকে ভালোবাসি। হে আল্লাহ, ইবরাহিম (আ.) মক্কাকে হারাম ঘোষণা করেছেন, আর আমি হারাম ঘোষণা করছি এর দুই প্রান্তের মধ্যবর্তী স্থানকে (মদিনাকে)। (বুখারি, হাদিস : ৩৩৬৭)

প্রিয় নবীর প্রিয় খাবার : ১. পনির ও খেজুর। (আবু দাউদ, হাদিস : ৩৮১৯)

২. মাখন। (ইবনে মাজাহ, হাদিস : ৩৩৩৪)

৩. তরমুজ। (তিরমিজি, হাদিস : ১৮৪৩)

৪. সিরকা। (তিরমিজি, হাদিস : ১৮৪০)

৫. মিঠাই ও মধু। তিরমিজি, হাদিস : ১৮৩১)

৬. লাউ। (শামায়েলে তিরমিজি, হাদিস : ১১৮)

৭. বকরির সামনের ঊরুর গোশত। (শামায়েলে তিরমিজি, হাদিস : ১২৫)

৮. ঠাণ্ডা মিষ্টি পানীয়। (শামায়েলে তিরমিজি, হাদিস : ১৫০)

৯. দুধ। (আবু দাউদ, হাদিস : ৩৭৩০)

১০. সারিদ। (মিশকাত, হাদিস : ৪১৩৯)

১১. শসা। (শামায়েলে তিরমিজি, হাদিস : ১৪৬)

১২. জলপাই। (তিরমিজি, হাদিস : ১৮৫১) ইত্যাদি ইত্যাদি।

প্রিয় নবীর প্রিয় পোশাক : উম্মে সালমা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) পোশাক হিসেবে ‘কামিস’ বা জামা সর্বাধিক পছন্দ করতেন। (শামায়েলে তিরমিজি, হাদিস : ৪৪)

আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত একটি হাদিসে ইরশাদ হয়েছে, রাসুল (সা.)-এর সর্বাধিক প্রিয় কাপড় ছিল (ইয়েমেনের তৈরি চাদর) হিবারা। (শামায়েলে তিরমিজি, হাদিস : ৪৮)

প্রিয় নবীর প্রিয় রং : রাসুল (সা.)-এর প্রিয় রং ছিল সাদা। তিনি সাদা রঙের পোশাক ব্যবহার করা পছন্দ করতেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, তোমরা সাদা রঙের কাপড় পরিধান করবে। তোমাদের  জীবিতরা যেন সাদা কাপড় পরিধান করে এবং মৃতদেরও যেন সাদা কাপড় দিয়ে কাফন দেয়। কেননা সাদা কাপড় তোমাদের সর্বোত্তম পোশাক। (শামায়েলে তিরমিজি, হাদিস : ৫২)

এ ছাড়া বিভিন্ন হাদিস দ্বারা জানা যায় যে রাসুল (সা.) কখনো কখনো কালো পাগড়ি, হালকা হলুদ পাগড়ি, হালকা লাল পাগড়ি ও সবুজ পাগড়ি ব্যবহার করেছেন।

প্রিয় নবীর প্রিয় সুগন্ধি : আয়েশা (রা.)-কে জিজ্ঞেস করা হয়েছিল, রাসুল (সা.) কী ধরনের সুগন্ধি ব্যবহার করতেন? জবাবে তিনি বলেছেন, মিশক ও আম্বরের সুগন্ধি রাসুল (সা.) ব্যবহার করতেন। (নাসায়ি, হাদিস : ৫০২৭)

মিহসানকন্যা উম্মে কায়েস (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, তোমরা অবশ্যই উদে হিন্দ (ভারতীয় চন্দন) ব্যবহার করবে। কেননা তাতে সাতটি রোগের প্রতিষেধক রয়েছে। (ইবনে মাজাহ, হাদিস : ৩৪৬৮)

প্রিয় নবীর প্রিয় তরবারি : রাসুলুল্লাহ (সা.)-এর ব্যবহৃত ৯টি তরবারি বর্তমানে বিভিন্ন মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে। নিম্নে সেই তরবারিগুলোর নাম উল্লেখ করা হলো—

১. আল মাসুর। ২. আল কাদিব। ৩. আল আদব। ৪. জুলফিকার। ৫. আল কুলায়ি। ৬. আল হাত্তাপ। ৭. আর রাসুব। ৮. আল বাত্তার। ৯. আল মিখজাম।

প্রিয় নবী ঘোড়া পছন্দ করতেন : আবু হুরায়রা (রা.) বলেন, রাসুল (সা.) বলেছেন, আল্লাহ তাআলা কিয়ামত পর্যন্ত ঘোড়ার ললাটে কল্যাণ বেঁধে রেখেছেন। ঘোড়া তিন প্রকার, যা দ্বারা মানুষ সওয়াব লাভ করে। আর এক প্রকার ঘোড়া, যা (অসচ্ছলতার জন্য) আচ্ছাদন (ঢালস্বরূপ) হয়ে থাকে এবং এক ধরনের ঘোড়া বোঝাস্বরূপ হয়ে থাকে। সওয়াবের ঘোড়া তো ওই ঘোড়া, যাকে মালিক আটকে রাখে (লালন-পালন করে) আল্লাহর পথে জিহাদের জন্য এবং প্রয়োজনমতো তাকে জিহাদে ব্যবহার করা হয়। যা কিছু সে খায়, যা কিছু তার পেটের ভেতর গায়েব করে, তা সবই তার জন্য সওয়াব লেখা হয়; যদিও নতুন চারণভূমিতে সে তার সামনে উদ্ভাসিত হয়। (নাসায়ি, হাদিস : ৩৫৬২)

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ