• মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১২ ১৪২৮

  • || ২১ জমাদিউস সানি ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

সহজ ভাষায় অর্থনৈতিক নির্দেশনা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২১  

মুসলিম জীবনের সব ক্ষেত্রে হালাল-হারাম অনুসরণীয় বিধান। বিশেষ আধুনিক অর্থব্যবস্থা ও আর্থিক লেনদেন তা অতীব গুরুত্বপূর্ণ। এ বিষয়ে কয়েক শতাব্দী ধরে ইসলামী আইন বিশেষজ্ঞরা সমাধানমূলক গবেষণাধর্মী গ্রন্থ রচনা করেছেন। বাংলা ভাষায় রচিত মাওলানা আবদুল্লাহ মাসুম রচিত ‘ইসলামের অর্থব্যবস্থা’ গ্রন্থটি ইসলামী অর্থনীতিবিষয়ক একটি অনন্য রচনা। দীর্ঘ ছয় বছরের পরিশ্রমে রচিত বইটি অর্থনীতি বিষয়ে একটি মৌলিক গ্রন্থের মর্যাদা রাখে। ইসলামী অর্থব্যবস্থা বিষয়ে সাবলীল ভাষায় গবেষণাধর্মী আলোচনা বইয়ের অন্যতম বৈশিষ্ট্য। কোরআন, সুন্নাহ, ইসলামী ফিকহ, অ্যাওফিসহ অন্যান্য আন্তর্জাতিক শরিয়াহ স্ট্যান্ডার্ড ও রেগুলেশন অনুসরণ করে ১২ অধ্যায়ে গ্রন্থটি রচিত হয়। শুরুতেই অভিমত আছে অ্যাওফি গভর্নেন্স বোর্ডের চেয়ারম্যান যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্স ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম কবির হাসানের।

ইসলামিক ফাইন্যান্স অ্যাকাডেমি অ্যান্ড কনসালটেন্সি লিমিটেডের (আইএফএসি) পরিচিতি দিয়ে বইটি শুরু হয়েছে। প্রথম অধ্যায়ে ইসলামী শরিয়ার গুরুত্বপূর্ণ পরিভাষা, ইসলামী অর্থনীতিবিষয়ক বিভিন্ন গবেষণা গ্রন্থ ও কেন্দ্রের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় অধ্যায়ে ইসলামী অর্থনীতি ও প্রচলিত অর্থব্যবস্থার পরিচিতি ও তুলনামূলক আলোচনা ছাড়াও সুদি ব্যাংকিং অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, আমদানি-রপ্তানি বাণিজ্য, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি আধুনিক ব্যাংকিং ও অর্থব্যবস্থার নানা দিক বর্ণিত হয়েছে। অন্যান্য অধ্যায়ে ইসলামী বিনিয়োগ পদ্ধতি শিরকত, মুদারাবা, মুশারাকা এবং ইজারা বা ভাড়া চুক্তি, হায়ারিং ও লিজিং কন্টাক্ট নিয়ে আলোচনা আছে। অপারেটিং লিজ ও ফিন্যানশিয়াল লিজ, হায়ার পারচেজ ও ইসলামী ব্যাংকগুলোতে ব্যবহৃত বিভিন্ন লেনদের নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এ ছাড়া আছে সালাম চুক্তি, ইস্তিসনা (ম্যানুফ্যাকচারিং কন্ট্রাক্ট) বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা। সবশেষে মুরাবাহা বিষয়ে প্রাথমিক আলোচনা করা হয়েছে।

বইয়ের বিষয়ের বিধান বর্ণনার ক্ষেত্রে ‘ফিকহুল মুআমালাত’ ও ইসলামিক আইনের মৌলিক গ্রন্থগুলো থেকে রেফারেন্স দেওয়া হয়েছে। এ ছাড়া বাহরাইনভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান অ্যাওফির শরিয়া স্ট্যান্ডার্ড, উসমানি সালতানাতের অধীনে সংকলিত বিধিবদ্ধ ইসলামী আইন বা মাজাল্লাতুল আহকামিল আদলিয়্যাহ ছাড়াও ফিকহুল মুআমালাত বিষয়ের পুরোধা ব্যক্তিত্ব শায়খ মুফতি তাকি উসমানি রচিত বিভিন্ন গ্রন্থ থেকে রেফারেন্স দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ বিষয়ে টিকায় শাস্ত্রীয় আলোচনাও করা হয়েছে। আইএফএসি থেকে প্রকাশিত ‘ইসলামী অর্থব্যবস্থা’ সিরিজের এটি প্রথম খণ্ড।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ