• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

রিচার্লিসন জোড়া গোলে উড়ে গেলো সার্বিয়া

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২  

হেক্সা জয়ের লক্ষ্যেই কাতারে এসেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। প্রথমার্ধে তিতের শিষ্যরা নিজেদের জাত চেনাতে না পারলেও, দ্বিতীয়ার্ধে মাত্র ১১ মিনিটের ব্যবধানে সার্বিয়ান দুর্গ লন্ডভন্ড করে দেন রিচার্লিসন। দলের পক্ষে গোল দুইটি করেন রিচার্লিসন। এই জয় দিয়েই বিশ্বকাপে নিজেদের হেক্সা মিশন শুরু করলো তিতের শীষ্যরা।

এবারের বিশ্বকাপে তিন বিশ্ব চ্যাম্পিয়ন শুরুর ম্যাচে হোঁচট খেয়েছে। এই লুসাইলেই ২ দিন আগে আর্জেন্টিনা ২-১ গোলে সৌদি আরবের কাছে হেরেছিল। দুই দিন পরই ল্যাটিন আমেরিকার আরেক দেশ ব্রাজিল বেশ দাপুটে জয় তুলে নিল।

লুসাইল স্টেডিয়ামের যে দিকে চোখ পড়ে সেদিকেই হলুদ-সবুজের উপস্থিতি। ম্যাচের শুরু থেকেই ব্রাজিল সমর্থকদের করতালি-বাদ্যযন্ত্রে মুখরিত লুসাইল। গ্যালারির মতো মাঠেও নেইমাররা ছন্দময়। ছোট পাসে কখনো প্রতিপক্ষের ডিফেন্স ভেদ করছেন আবার কখনো ড্রিবল করে বক্সে ঢুকে যাচ্ছেন তিতের শিষ্যরা।

লুসাইল স্টেডিয়ামে ম্যাচের শুরুর সপ্তম মিনিটেই নেইমারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন সার্বিয়ার স্ট্রাহিঞ্জা পাব্লুভিচ।  ২৭তম মিনিটে প্রথম নিশ্চিত সুযোগ নষ্ট করে ভিনিসিউস। বিশ্বকাপের আগে দারুণ ছন্দে থাকা ব্রাজিল। আজ যেন এলোমেলো ফুটবল উপহার দিচ্ছে। একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ দল।

৪১তম মিনিটে আবারও সেই ভিনিসিউস সুযোগ হাতছাড়া করলেন। এই রিয়াল তারকার দুর্বল শটে গোলরক্ষক পর্যন্ত বল যেতে পারেনি। শেষ পর্যন্ত গোলশূন্য ড্রতেই সন্তুষ্ট থেকে বিরতিতে যায় দুদল।

দ্বিতীয়ার্ধে যেন নিজেদের ফিরে পায় নেইমাররা। ৫১তম মিনিটেই ডি বক্সের বাইরে ফ্রি কিক পেয়ে যায় ব্রাজিল। সেখান থেকে সার্বিয়া দেয়াল ভাঙতে ব্যর্থ হলেও প্রথমার্ধ থেকে অনেকটা গোছানো আক্রমণ করতে দেখা যায় তিতে শিবিরে।

সেই ধারাবাহিকতায় ৬২তম মিনিটেই কাঙ্ক্ষিত গোলের দেখা পায় পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ভিনিসিউসের অ্যাসিস্টে রিচার্লিসনের ফিনিশিংয়ে সার্বিয়ার জালে প্রথমবারের মতো আঘাত হানে সেলে সাওরা।

গোল পেয়েই যেন আরো আক্রমণাত্মক হয়ে উঠে নেইমার বাহিনী। ১১মিনিট পর আবারও সেই টটেনহ্যাম তারকা রিচার্লিসন জাদুতে দ্বিতীয় গোলের দেখা পায় ব্রাজিল। শেষ পর্যন্ত আরো একাধিক সুযোগ পেয়েছিল তিতের দল। তবে সার্বিয়ানদের জন্য বারপোস্ট একাধিকবার ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়।

দুই দলের কেউই আর গোল না করতে পারলে ২-০ গোলের জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করে ব্রাজিল। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ