• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কোহলিদের দল বাছাইয়ে নতুন নির্বাচক কমিটি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২০  

ভারতীয় ক্রিকেট দলের জন্য নতুন নির্বাচক কমিটির নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগে থেকেই কমিটিতে থাকা সুনিল জোশি ও হারভিন্দর সিংয়ের সঙ্গে এখন নতুন করে যোগ দিচ্ছেন সাবেক তিন ফাস্ট বোলার চেতন শর্মা, আবে কুরুভিল্লা এবং দেবাশিষ মোহান্তি।

নতুন এই নির্বাচক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে ২৩ টেস্ট ও ৬৫ ওয়ানডে খেলা চেতন শর্মাকে। বৃহস্পতিবার সাবেক অলরাউন্ডার মদন লাল, বাঁহাতি পেসার আরপি সিং ও সাবেক নারী ক্রিকেটার সুলক্ষ্মণা নাইককে দিয়ে গড়া ক্রিকেট এডভাইজরি কমিটি এই নতুন নির্বাচকদের বাছাই করেছেন।

মূলত বেশি টেস্ট খেলার অভিজ্ঞতা থাকার কারণেই ৫৪ বছর বয়সী চেতন শর্মাকে নির্বাচক কমিটির প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। বৃহস্পতিবার এক সংবাদ বিবৃতিতে এ কথা জানিয়েছে বিসিসিআই। এ পদের জন্য যে ১১ জনের সাক্ষাৎকার নেয়া হয়েছে, তার মধ্যে একজন ছিলেন চেতন।

বিসিসিআইয়ের বিবৃতি মোতাবেক মদন লাল, আরপি সিং ও সুলক্ষ্মণায় গড়া ক্রিকেট এডভাইজরি কমিটি এক বছর পর এই নতুন নির্বাচক প্যানেলের কাজের পর্যালোচনা করবে। কাকতালীয়ভাবে বিরাট কোহলিদের দল বাছাইয়ের জন্য গঠিত নির্বাচক প্যানেলের পাঁচজনের মধ্যে চারজনই ফাস্ট বোলার।

নির্বাচক কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পাওয়ার পর সংবাদসংস্থা পিটিআইয়ে চেতন শর্মা বলেছেন, ‘আবারও ভারতীয় ক্রিকেটের সেবার সুযোগ পাওয়া আমার জন্য অনেক বড় সম্মানের বিষয়। আমি অল্প কথার মানুষ, আমার কাজই আমার পক্ষে জোরে কথা বলবে। এ সুযোগের জন্য বিসিসিআইকে ধন্যবাদ জানাই।’

বৃহস্পতিবার বিসিসিআইয়ের ৮৯তম বার্ষিক সাধারণ সভা চলাকালীন সময়েই ভার্চুয়াল আলোচনায় বসেছিলেন মদন লাল, আরপি সিং ও সুলক্ষ্মণা নাইক। তাদের মূল কাজ ছিল গত সেপ্টেম্বরে মেয়াদ শেষ হওয়া জোতিন পারাঞ্জপে, দেবাঙ গান্ধী এবং স্মরণদ্বীপ সিংয়ের জায়গায় নতুন তিনজনকে খুঁজে নেয়া।

নির্বাচক হওয়ার জন্য চেতন, কুরুভিল্লা ও দেবাশিষের পাশাপাশি নাম জমা দিয়েছিলেন অজিত আগারকার, মানিন্দার সিং, নয়ন মঙ্গিয়া, শিবসুন্দর দাস এবং রন্দীব বসুরাও।

নতুন নির্বাচক কমিটি বাছাইয়ের বিসিসিআইয়ের ন্যুনতম চাহিদা ছিল, প্রার্থীকে অন্তত ৭ টেস্ট অথবা ৩০ প্রথম শ্রেণি কিংবা ১০ ওয়ানডে ও ২০ প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া প্রার্থীকে অন্তত পাঁচ বছর আগে অবসর নিতে হবে এবং বয়স ষাটের বেশি হতে পারবে না।

এসব মানদণ্ড পূরণ করেই দায়িত্ব পেয়েছেন চেতন শর্মা, আবে কুরুভিল্লা এবং দেবাশিষ মোহান্তি। তাদের প্রথম এসাইনমেন্ট হতে চলেছে ইংল্যান্ডে বিপক্ষে ঘরের মাঠে দীর্ঘ সিরিজটি। যেখানে ৪ টেস্ট, ৫ টি-টোয়েন্টি ও ৩ ওয়ানডের জন্য তিনটি আলাদা স্কোয়াড ঘোষণা করতে হবে তাদের।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ