• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

জনপ্রিয় আনটুটু বেঞ্চমার্ক অ্যাপ মুছে দিয়েছে গুগল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

ফোনের পারফরম্যান্স পরিমাপ করার জনপ্রিয় অ্যাপ আনটুটু বেঞ্চমার্ক। অন্যান্য স্মার্টফোনের সাথে নিজের স্মার্টফোনের পারফরম্যান্স তুলনা করার জন্য এই বেঞ্চমার্ক অ্যাপটি ব্যবহার করা হয়ে থাকে।

এমনকি অনেকে ফোন কেনার আগে আনটুটু বেঞ্চমার্ক স্কোর জেনে এরপর ফোন কিনে থাকেন।

কিন্তু গত শনিবার, ‍প্লে স্টোর থেকে আনটুটু বেঞ্চমার্ক কোম্পানির সকল অ্যাপস মুছে দিয়েছে গুগল। আনটুটু থ্রিডি বেঞ্চ, আনটুটু বেঞ্চমার্ক এবং এআইটুটু বেঞ্চমার্ক- অ্যাপগুলো আর পাওয়া যাচ্ছে না গুগল প্লে স্টোরে।

জনপ্রিয় এসব অ্যাপস মুছে ফেলার কারণ প্রকাশ করেনি গুগল। তবে ধারণা করা হচ্ছিল, চিতা মোবাইল-এর সঙ্গে আনটুটুর সম্পৃক্ততা থাকায় এ ঘটনা ঘটেছে। প্লে স্টোরের নীতিমালা ভঙ্গের দায়ে কিছুদিন আগে চিতা মোবাইল-এর সকল অ্যাপস মুছে দিয়েছিল গুগল। ফলে একই ঘটনা আনটুটুর সঙ্গেও ঘটেছে।

তবে এক বিবৃতিতে আনটুটু চিতা মোবাইল সম্পর্কিত অ্যকাউন্ট নয় বলে দাবি করেছে। আনুষ্ঠানিক বিবৃতিতে কোম্পানিটি বলেছে, ‘চিতা মোবাইলের আগে ২০১১ সালে আনটুটু প্রতিষ্ঠা করা হয় এবং আমরা গুগল প্লের শুরুর দিককার অন্যতম ডেভেলপার। ২০১৪ সালে আনটুটুতে বিনিয়োগ করে চিতা মোবাইল এবং তারপর থেকে অন্যতম একজন শেয়ারহোল্ডার হিসেবে রয়েছে। তবে আনটুটু এখনো বেশিরভাগ শেয়ারের মালিক এবং কোম্পানিটি স্বতন্ত্রভাবে পারিচালিত হওয়ার পাশাপাশি গুগল প্লে স্টোরে নিজস্ব অ্যকাউন্ট রয়েছে। চিতা মোবাইল কখনো আনটুটুর গুগল প্লে অ্যাকাউন্ট কাজে লাগায়নি এবং আনটুটুও কখনো চিতা মোবাইলের কোনো অ্যাপসের প্রচারণা চালায়নি।’

আনটুটু আরো জানিয়েছে,  ‘গুগলের ভুল বিচারের কারণ হলো আমরা চিতা মোবাইল থেকে আইনী পরিষেবাগুলো কিনেছি এবং ব্যবহার করেছি। এ কারণেই আমাদের প্রাইভেসি পলিসি লিংকে চিতা মোবাইলকে রেখেছিলাম। তবে আমরা তা পরিবর্তনে কাজ শুরু করেছি। আশা করছি গুগল আনটুটুর অ্যাকাউন্ট ভালোভাবে পরীক্ষা করবে এবং যত তাড়াতাড়ি সম্ভব এই ভুল বোঝাবুঝির সমাধান করবে।’

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ