• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ডিজিটাল ওয়ার্ল্ড মেলার সমাপনী

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০  

দক্ষিণ এশিয়ার বৃহত্তম তথ্য-প্রযুক্তিভিত্তিক উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ -এর তিন দিনব্যাপী আয়োজন শেষ হয়েছে। শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে মেলা শেষ হয়েছে। করোনা মহামারির কারণে ভার্চুয়াল প্ল্যাটফর্মে এবার এই মেলার আয়োজন করা হয়।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবির।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক। অনুষ্ঠানের প্রধান অতিথি সালমান এফ রহমান তার বক্তব্যে বলেন, ‌‘বঙ্গবন্ধু বলেছিলেন, আমাদের দাবায়ে রাখতে পারবা না। ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে আমরা তা প্রমাণ করেছি।’

প্রতিমন্ত্রী জুনাইদ আহ‌মেদ পলক বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেয়া প্রযুক্তিবিদ তৈরির জন্য শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি স্থাপনের উদ্যোগ আমরা আইসিটি ডিভিশন থেকে গ্রহণ করেছি।’

বর্তমান বিশ্ব পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ‘Socially Distanced, Digitally Connected’ -এই প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল ওয়ার্ল্ডের সপ্তম আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ আয়োজনের বেশিরভাগ অনুষ্ঠান ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানমালায় অন্তর্ভুক্ত ছিল- উদ্বোধনী অনুষ্ঠান, মিনিস্টারিয়াল কনফারেন্স, সেমিনার, প্রদর্শনী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চুয়াল মুজিব কর্নার, মিউজিক্যাল কনসার্ট এবং সমাপনী অনুষ্ঠান।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ