• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

মুশফিকের সেঞ্চুরি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

একমাত্র টেস্টে জিম্বাবুয়ের করা ২৬৫ রানের জবাবে বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ২৪০ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছিল। আজ সেখান থেকে তৃতীয় দিন শুরু করেছে স্বাগতিকরা। ক্রিজে ছিলেন মুশফিকুর রহিম (৩২) ও মুমিনুল হক (৭৯)। তারা দুজন তৃতীয় দিনে ব্যাট করতে নেমেছেন।

সংক্ষিপ্ত স্কোর :

জিম্বাবুয়ে : ২৬৫/১০

বাংলাদেশ : ৩৭০/৩ (১০১.৩ ওভারে)

লিড : ১০৫ রানে।

 

এবার মুশফিকের সেঞ্চুরি

মুমিনুল হকের পর এবার সেঞ্চুরি তুলে নিলেন মুশফিকুর রহিমও। আইন্সলে এনডলভুর করা ১০১তম ওভারের চতুর্থ বলটিকে বাউন্ডারিতে পাঠিয়ে ৯৯ থেকে শতরানে পৌঁছান তিনি। এটা তার টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। ১৬০ বলে খেলা তার এই ইনিংসে ১৮টি চারের মার রয়েছে। মুমিনুলের সঙ্গে চতুর্থ উইকেটে ইতিমধ্যে ১৯৮ রানের জুটি গড়েছেন তিনি।

মুশফিক-মুমিনুলের অনবদ্য এক সেশন

উইকেট হারিয়ে ২৪০ রান নিয়ে আজ সকালে তৃতীয় দিনে ব্যাট করতে নামে বাংলাদেশ। দুই অপরাজিত ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মুমিনুল হক নামের ক্রিজে। প্রথম সেশনে কোনো উইকেট না হারিয়ে ১১১ রান সংগ্রহ করেছে। এ যাত্রায় মুমিনুল তুলে নিয়েছেন ক্যারিয়ারের নবম সেঞ্চুরি (১১৯*)। সেঞ্চুরির পথে আছেন মুশফিকুর রহিমও। ১৫৩ বল খেলে ১৭ চারে ৯৯ রানে অপরাজিত আছেন তিনি। ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি পেতে আর ১ রান প্রয়োজন তার। বিরতির পর পারবেন কি তিনি?

মুমিনুল-মুশফিক জুটির ১৫০

৫০তম ওভারে দলীয় ১৭১ রানের মাথায় নাজমুল হোসেন শান্ত আউট হওয়ার পর দলের হাল ধরেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। সেই থেকে এখন পর্যন্ত (৯২ ওভার) এই জুটি অবিচ্ছিন্ন রয়েছে। ইতিমধ্যে তারা দুজন চতুর্থ উইকেটে ১৪৫ রান সংগ্রহ করেছে। যেখানে মুশফিকের অবদান ৮৪। আর মুমিনুলের ৬৭। তাদের দুজনের ব্যাটে ভর করে বাংলাদেশ ছাড়িয়েছে ৩০০ রান। লিড নিয়েছে ৫৬ রানের।

মুমিনুলের সেঞ্চুরি

টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিয়েছেন মুমিনুল হক। অধিনায়ক হিসেবে প্রথম। ডোনাল্ড ত্রিপানোর করা ৮৩তম ওভারের তৃতীয় বলটিকে বাউন্ডারিতে পাঠিয়ে তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন মুমিনুল। ১৫৬ বলের এই ইনিংসে ১২টি চারের মার ছিল। মুশফিককে নিয়ে চতুর্থ উইকেটে ইতিমধ্যে ১২৮ রান সংগ্রহ করেছেন তিনি।

মুশফিকের ফিফটি

টেস্ট ক্যারিয়ারের ২২তম ফিফটি তুলে নিয়েছেন ‍মুশফিকুর রহিম। ৮০তম ওভারে ভিক্টর নাইআউচির করা চতুর্থ বলটিকে গালি এবং স্লিপের মাঝখান দিয়ে বাউন্ডারিতে পাঠিয়ে ৪৯ থেকে ফিফটিতে পৌঁছান। ৯৫ বল খেলে ১০ চারে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। ইতিমধ্যে মুশফিক ও মুমিনুল শতরানের জুটিও গড়েছেন।

লিড নিল বাংলাদেশ

মুশফিক ও মুমিনুলের ব্যাটে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে লিড নিয়েছে বাংলাদেশ। ২৪০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা বাংলাদেশ ৭৯তম ওভারে লিড নেয়। মুশফিক ৪৯ রান নিয়ে অপরাজিত আছেন। অপেক্ষায় আছেন টেস্ট ক্যারিয়ারের ২২তম ফিফটির। আর মুমিনুল ৯০ রানে অপরাজিত আছেন। তিনি অপেক্ষায় আছেন টেস্ট ক্যারিয়ারের নবম সেঞ্চুরির অপেক্ষায়।

 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ