• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

প্রাকৃতিক গ্যাস আসার খবরে গোপালগঞ্জবাসী খুশি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৫ মে ২০২৪  

গোপালগঞ্জে প্রাকৃতিক গ্যাস আসছে।পায়রা বন্দরের গভীর সমুদ্র থেকে অর্থাৎ কুয়াকাটা থেকে বরগুনা, ঝালকাঠি, বরিশাল, গোপালগঞ্জ বাগেরহাট হয়ে খুলনায় পর্যন্ত যাবে এই গ্যাস পাইপলাইন।তবে এ গ্যাস কেবলমাত্র শিল্পকারখানায় ব্যবহৃত হবে। পরিবার ভিত্তিক এই গ্যাস পাওয়া যাবেনা। তবে এই গ্যাস লাইনের গ্যাস দিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়ার রাধাগঞ্জ প্রস্তাবিত ২০০একর জমির উপরে নির্মিত ইকোনোমিক জোনে শিল্পকারখানা চালু করা হবে। এছাড়া জেলার অন্যান্য স্থানে গড়ে ওঠা কলকারখানা এই গ্যাস দিয়ে তাদের চাহিদা মাফিক গ্যাস ব্যবহার করে স্বল্পমূল্যে পন্য উৎপাদন করতে পারবে।সেই সাথে এই অঞ্চলের মানুষের বেকারত্ব দূর হবে।অর্থেনৈতিক সমৃদ্ধি ঘটবে।এই অঞ্চলের মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে বলে জেলা প্রশাসক প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

এ বিষয়ে আজ রোববার সকাল ১১টায় অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসাবে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম একথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)মোঃ গোলাম কবির। সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেণ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলী খান, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মুন্সী আতিয়ার রহমান। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব)ফারহানা জাহান উপমা, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক জি.এম সিহাব উদ্দিন আজম সহ বিভিন্ন দপ্তরের প্রধান, জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ সহ বিভিন্ন শ্রেনী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সেন্টার ফর এনভায়রনমেন্টাল এন্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিস এই মতবিনিময় সভার আয়োজন করে।

এই সংগঠনের পরিচালক মোক্তারুজ্জামান, পরিবেশ বিশেষজ্ঞ আবু সাঈদ মোঃ ফয়সাল, ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার ইয়ার উদ্দিন মোঃ আওরঙ্গজেব প্রমূখ প্রকল্প সম্পর্কে অবহিত করেন।

গোপালগঞ্জের শিল্প কলকারখানায় গ্যাস পাচ্ছে এ খবরে গোপালগঞ্জের কলকারখানার মালিকরাই নয়, সর্বস্তরের মানুষই খুশি।গোপালগঞ্জ শিল্প ও বনিক সমিতির সহসভাপতি মোশারেফ হোসেন শেখ, টুঙ্গিপাড়া পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, কোটালীপাড়া পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা বলেন, গ্যাস পাইপলাইনের কাজ শেষ হলে এবং আমারা গোপালগঞ্জে শিল্প কারখানার জন্য গ্যাস পেলে সেই গ্যাস ব্যবহার করে দেশি-বিদেশী শিল্প মালিকরা কারখানা চালু করলে এই অঞ্চলের মানুষের কাজের সুযোগ হবে। বেকারত্ব কমবে এবং এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে।

আয়োজক সংগ সূত্রে জানাগেছে, গোপালগঞ্জ অতিক্রমকারী পাইপ লাইনের দৈর্ঘ্য ৩১.২৫ কিঃমি। পাইপ লাইনটি গোপালগঞ্জ জেলার অন্তর্গত তিন উপজেলা দিয়ে অতিক্রম করবে, উপজেলা গুলো হলো- গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া এবং টুঙ্গীপাড়া। যে সকল ইউনিয়ন ও মৌজা দিয়ে পাইপ লাইন অতিক্রম করবে বিস্তারিত নিম্নে দেয়া হলোঃ

গোপালগঞ্জ সদর উপজেলার ওয়ার্ড ১১ এর খাটরা মৌজা, ওয়ার্ড ১৪ এর বোড়াশী ও তেঘরিয়া মৌজা, ওয়ার্ড ১৫ এর গোবরা মৌজা, গোবরা ইউনিয়নের পোদ্দারের চর মৌজা এবং রঘুনাথপুর ইউনিয়নের সিলনা ও দীঘারকুল মৌজা।

কোটালীপাড়া উপজেলার কান্দি ইউনিয়নের গজালিয়া, হিজলবাড়ি ও তালপুকুরিয়া মৌজা।টুঙ্গীপাড়া উপজেলার পাটগাতি ইউনিয়নের বালাডাঙা, বড় সিঙ্গিরপাড়া ও টুঙ্গীপাড়া মৌজা, বর্নি ইউনিয়নের বর্নি মৌজা, ডুমুরিয়া ইউনিয়নের ভৈরব নগর ও সালুখা মৌজা এবং গোপালপুর ইউনিয়নের গুয়াধানা মৌজা। উল্লিখিত মৌজা গুলি থেকে জমি অধিগ্রহন ও অধিযাচন এর মোট পরিমান যথাক্রমে ৬২.৬৩৪ একর এবং ১১৭.৪৮৬ একর।

উল্লেখ,আগামী তিন বছরের মধ্যে এই গ্যাস লাইন স্থাপনের কাজ শেষ হবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ