• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

যশোর শিক্ষাবোর্ড : শীর্ষস্থান ধরে রেখেছে খুলনা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে বোর্ডের ১০ জেলার মধ্যে শীর্ষ স্থান ধরে রেখেছে খুলনা। খুলনা জেলা থেকে ৮৩ দশমিক ২৫ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়ে প্রথম স্থান দখলে রেখেছে। গতবারও তারা শীর্ষস্থানে ছিল।

এবার তলানিতে নেমে গেছে নড়াইল জেলা। এখান থেকে ৬৯ দশমিক ৪০ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে। গতবার নড়াইল ছিল ৯ম স্থানে। আর গতবার তলানিতে থাকা মাগুরা জেলা এবার উঠে এসেছে ৫ম স্থানে। এ জেলা থেকে পাস করেছে ৭৩ দশমিক ৫১ ভাগ শিক্ষার্থী।

 

এছাড়া পাসের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাগেরহাট জেলা। এখান থেকে পাস করেছে ৭৬ দশমিক ১১ ভাগ শিক্ষার্থী। তৃতীয় অবস্থানে থাকা যশোর জেলার পাসের হার ৭৫ দশমিক ৮৭ ভাগ। চতুর্থ অবস্থানে আছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৭৫ দশমিক ৭৮ ভাগ ছাত্রছাত্রী পাস করেছে।

ষষ্ঠ স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলার পাসের হার ৭৩ দশমিক ১৫ ভাগ। বোর্ডের ৭ম স্থানে রয়েছে ঝিনাইদহ জেলা। তাদের পাসের হার ৭২ দশমিক ৫৭। আর ৭২ দশমিক ৫৩ ভাগ পাস করে ৮ম স্থানে রয়েছে কুষ্টিয়া জেলা। বোর্ডের তালিকায় নবম স্থানে ঠাঁই হয়েছে চুয়াডাঙ্গা জেলার। এখান থেকে পাস করেছে ৭১ দশমিক ৪২ ভাগ ছাত্রছাত্রী।

বুধবার দুপুর ১টায় প্রেসক্লাব যশোর মিলনায়তনে যশোর বোর্ডের ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র। প্রকাশিত ফলাফলে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

এইচএসসিতে যশোর শিক্ষা বোর্ডে এবার শতভাগ পাসের হারের প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এ বছর ১৮টি কলেজের সবাই পাস করেছে। গতবছর এই সংখ্যা ছিল ৩৮। তবে এবার সব প্রতিষ্ঠান থেকেই শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

Jessor-pic-(3)

এদিকে এইচএসসিতে গত দু’বছর নিম্নমুখী ফলের পর এবার ঘুরে দাঁড়িয়েছে যশোর শিক্ষাবোর্ড। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১৫ দশমিক ২৫ শতাংশ। এবার যশোর বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ। গত বছর এই হার ছিল ৬০ দশমিক ৪০। এ বছর বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তিও। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৮৯ জন।

যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ড থেকে ১ লাখ ২৬ হাজার ২২৯ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৯৫ হাজার ৪৯৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪৭ হাজার ৪৪২ জন এবং ছাত্রী ৪৮ হাজার ৫৩ জন। পাসের হার ৭৫ দশমিক ৬৫। জিপিএ-৫ পেয়েছে ৫ হাজার ৩১২ জন। বহিষ্কৃত হয়েছে ৬০জন।

শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ১৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ১০০ জন। পাসের হার ৮৫ দশমিক ৬০ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৫৪১ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৮২ হাজার ৪০৩ জন। উত্তীর্ণ হয়েছে ৫৮ হাজার ৮৩৫ জন। পাসের হার ৭১ দশমিক ৪০ ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৪৩২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ২২ হাজার ৬৮০ জন ছাত্র ছাত্রীর মধ্যে পাস করেছে ১৮ হাজার ৫৬০ জন। পাসের হার ৮১ দশমিক ৮৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩৩৯ জন ছাত্র ছাত্রী।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ