• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

খরচ কমাতে বেনাপোলে খালাস হচ্ছে ভারত থেকে আসা অক্সিজেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২১  

পরিবহন খরচ কমাতে বেনাপোল বন্দর দিয়ে খালাস হলো রেলে আনা অক্সিজেন। সোমবার (১১ অক্টোবর) রাতে বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ করে আনা ২০০ টন তরল মেডিকেল অক্সিজেন বেনাপোল বন্দর থেকে খালাস করা হয়েছে।

এর আগে, এসব অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করা হতো। সেখান থেকে বিভিন্ন ট্যাংকে করে ঢাকায় যেতে।

আমদানিকারকের সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মোস্তাফিজুর রহমান জানান, আগে রেলে করে আসা অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করা হতো। সেখান থেকে দেশের বিভিন্ন স্থানে পাঠানো হতো। এতে খরচ অনেক বেড়ে যেতো। সে কারণে এখন থেকে ভারত থেকে আসা ‘অক্সিজেন এক্সপ্রেস’ বেনাপোল বন্দর থেকে খালাস করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এতে আমাদের অনেক খরচ কমে যাবে।

তিনি আরও বলেন, সোমবার রাতে ২০০ টন অক্সিজেন ভারতীয় রেল থেকে খালাস করে ঢাকায় পাঠানো হয়েছে। এখানে অক্সিজেন নামিয়ে খালি ট্রেনটি আবার এ পথ দিয়ে ভারতে ফিরে যায়।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান বলেন, ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বিকেলে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়। কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ট্রেন থেকে অক্সিজেন নামিয়ে ট্রেনটি ভারতে ফিরে গেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা সাইফুর রহমান মামুন বলেন, অক্সিজেনবাহী ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরের রেলওয়ে স্টেশনে প্রবেশের সঙ্গে সঙ্গে দ্রুত কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে খালাস দেওয়া হয়েছে। বেনাপোল থেকে লিন্ডে বাংলাদেশের অক্সিজেনবাহী ট্যাংকারে খালাস করা হয়েছে।

চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের ৪৮০টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবাটি চালু করে ভারতীয় রেলওয়ে। সেই ’অক্সিজেন এক্সপ্রেস’ এখন ভারত থেকে তরল অক্সিজেন নিয়ে বাংলাদেশে আসছে। বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে মুমূর্ষু রোগীদের জন্য সে অক্সিজেন ব্যবহার করা হচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ