• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দশকের সেরা দশ সিনেমা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০১৯  

গত এক দশকে যতগুলো সিনেমা দেখেছেন, তার মাঝে কতগুলো মনে গেঁথে গেছে? হলিউড রিপোর্টারের চিফ ফিল্ম ক্রিটিক্স দশকের সেরা দশ সিনেমার তালিকা তৈরি করেছেন যেগুলো দর্শক-সমালোচকদের মন ছুঁয়েছে। এক নজরে দেখে নিন তালিকা আর মিলিয়ে দেখুন কোনটি এখনও দেখা হয়নি এর মাঝে।

১. কার্লোস (২০১০): ইন্টারন্যাশনাল টেরোরিজম নিয়ে নির্মিত ছবি ‘কার্লোস’। সত্তরের দশকের ভেনিজুয়েলার সন্ত্রাসী কার্লোস দ্য জ্যাকাল এর জীবন নিয়ে নির্মাণ করা হয়েছে ছবিটি।

২. দ্য সোশ্যাল নেটওয়ার্ক (২০১০): মাত্র এক দশক আগে নির্মাণ করা এই ছবিতে ফেসবুকের জন্ম দেখানো হয়েছে এবং বর্তমান প্রজন্মের ওপর সোশ্যাল মিডিয়ার প্রভাব পড়ার বিষয়টি দেখানো হয়েছে।

৩. ইনসাইড লিউন ডেভিস (২০১৩): ব্ল্যাক কমেডি ঘরানার এই ছবি এক মিউজিসিয়ানকে নিয়ে। মিউজিক ইন্ডাস্ট্রির বাণিজ্যিক চাহিদার মাঝে নিজের শিল্প-স্বাধীনতাকে টিকিয়ে রাখার সংগ্রাম করতে দেখা যায় ফোক ঘরানার এক গায়ককে।

৪. অনলি লাভার্স লেফট এলাইভ (২০১৪): কমেডি-ড্রামা ছবি ‘অনলি লাভার্স লেফট এলাইভ’ এক ভাম্পায়ার জুটির গল্প দেখানো হয়েছে যারা আধুনিক সমাজের মানুষের মাঝেই বসবাস করে।

৫. দ্য হ্যান্ডমেইডেন (২০১৬): দ্য হ্যান্ডমেইডেন মুভিটি পরিচালনা করেছেন কোরিয়ান নির্মাতা পার্ক চ্যান। গল্পের লেখকও তিনি। ব্রিটিশ উপন্যাস অবলম্বনে ছবির কাহিনী তৈরি করেছেন নির্মাতা। ছবিতে নাটক, যৌনতা, কাহিনীর পেছনে কাহিনী, উত্তেজনা সবই আছে।

৬. লেভিয়াথান (২০১৪): দুর্নীতিবাজ এক রুশ জেলের পৈতৃক বাড়ির দখল করার চেষ্টা করে। বাড়ি বাঁচাতে সেই জেলের লড়াইয়ের গল্প দেখানো হয়েছে ছবিতে।

৭. ওয়ানস আপন অ্যা টাইম ইন হলিউড (২০১৯): কোয়েন্টিন টারান্টিনোর এই সিনেমাটি পুরো বিশ্বে সাড়া ফেলেছে। অপরাধ জগতের নানা রোমাঞ্চকর কাহিনী নিয়ে নির্মাণ করা এই ছবিতে একসঙ্গে অভিনয় করেছেন ডিক্যাপ্রিও এবং ব্র্যাড পিট।

৮. ব্রুকলিন (২০১৫): কমবয়সী আইরিশ মেয়ে এইলিসের ব্রুকলিন আসা এবং তারপর টনি নামের এক ইতালিয়ান ছেলের প্রেমে পড়ার গল্প নিয়ে তৈরি হয়েছে ছবিটি।

৯. ম্যাড ম্যাক্স: ফারি রোড (২০১৫): পোস্ট-অ্যাসোক্ল্যাপটিক ওয়েস্টল্যান্ডে এক নারী, একদল নারী-বন্দী এবং ম্যাক্স নামের এক ড্রিফটার অত্যাচারী শাসকের বিরুদ্ধে বিদ্রোহ করে।

১০. দ্য গেটকিপার্স (২০১২): ১৯৬৭ এর ছয়দিনের যুদ্ধের পর ইসরায়েলের গোপন সেবা সংস্থা শিন বেট’র সাবেক ছয় প্রধানকে তাদের প্রতিষ্ঠানের সফলতা এবং ব্যর্থতা নিয়ে আলোচনা করতে দেখা যায় এই ছবিতে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ