ব্রেকিং:
ইভ্যালির সিইও রাসেল স্ত্রীসহ গ্রেপ্তার গোপালগঞ্জের মুকসুদপুরে প্রাইভেটকারের ধাক্কায় কৃষক নিহত নড়াইলে সড়ক দুর্ঘটনায় ইউপি চেয়ারম্যানসহ নিহত ২ বান্দরবানে মা-মেয়ের মরদেহ উদ্ধার, এখনো নিখোঁজ ছেলে
  • শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ২ ১৪২৮

  • || ০৯ সফর ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ
সর্বশেষ:
ছাঁটাই করা ব্যাংক কর্মীদের চাকরিতে বহালের নির্দেশ ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৫১ জনের মৃত্যু মিথ্যাচারের রাজনীতিই বিএনপির সম্বল: কাদের ৪ দিন পর হাতিয়ার সঙ্গে সারাদেশের নৌ চলাচল শুরু করোনায় বিশ্বে একদিনে ১০ সহস্রাধিক মানুষের মৃত্যু মিথ্যাচারের রাজনীতিই বিএনপির সম্বল: কাদের

পরিবেশ রক্ষায় এক বছরেই নিহত দুই শতাধিক

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২১  

পরিবেশ রক্ষা করতে গিয়ে গত বছরেই প্রাণ হারিয়েছেন ২২৭ জন। গ্লোবাল উইটনেসের নতুন প্রতিবেদনে এসেছে, বনভূমি, জলরাশি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষা গিয়েই এত সংখ্যাক মানুষের প্রাণহানি ঘটেছে। সোমবার (১৩ সেপ্টেম্বর) এমন খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেস বিশ্বব্যাপী ২০২০ সালের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করেছে। তাদের বিশ্লেষণে দেখা গেছে, যে প্রতি সপ্তাহে গড়ে চারজনের বেশি মানুষ পরিবেশ রক্ষা করতে গিয়ে মারা গেছেন। প্রতিষ্ঠানটি বলছে, পরিবেশ রক্ষায় নিয়োজিত কর্মীর রেকর্ড মৃত্যু হয়েছে ২০২০ সালেই।

এর মধ্যে লাতিন আমেরিকার দেশগুলোতে মৃত্যুর হার সবেচেয়ে বেশি। আর এই অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ কলম্বিয়া। সেখানে মারা গেছেন কমপক্ষে ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে মেক্সিকো। এখানে এক তৃতীয়াংশ বনরক্ষক মারা গেছেন বন উজাড় ঠেকাতে গিয়ে। অনেকে চোরাকারবারীদের হামলায় প্রাণ হারান। এদিকে ফিলিপিন্স-এ গাছ কাটা ঠেকাতে গিয়ে মারা গেছেন ২৯ জন।

গ্লোবাল টাইমসের তথ্যমতে, ২০২০ সালে পরিবেশ রক্ষায় যেসব মানুষ মারা গেছেন, মোট সংখ্যার অর্ধেকের বেশি মারা গেছেন ফিলিপাইন, মেক্সিকো ও কলম্বিয়ায়। সাম্প্রতিক বছরগুলোয় সবচেয়ে কম মানুষ মারা গেছেন ২০১৩ সালে ৯২ জন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ