• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২২ ১৪২৯

  • || ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

সিরিয়া ও ইরাকে তুরস্কের বিমান হামলা, বহু হতাহতের দাবি

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

ইরাক এবং সিরিয়ায় কুর্দি গোষ্ঠীর ওপর বিমান হামলা চালিয়েছে তুরস্ক। রোববার (২০ নভেম্বর) তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিমান হামলার ঘোষণা দিয়ে জানিয়েছে, গত সপ্তাহে দেশটির রাজধানী ইস্তাম্বুলের এক বিস্ফোরণে ৬ জন নিহত এবং ৮০ জন আহত হওয়ার পরিপ্রেক্ষিতে এই বিমান হামলা চালানো হয়েছে।

তুরস্ক এ বোমা হামলার ঘটনায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি ও সিরিয়ার কুর্দি গ্রুপকে দায়ী করছে। তবে কুর্দিরা এ হামলার সঙ্গে জড়িত থাকার দায় অস্বীকার করেছে।   

 তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় বিমান হামলা নিয়ে বেশ কয়েকটি ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা গেছে, শনিবার (১৯ নভেম্বর) বিমান হামলা নিয়ে তুরস্কের সেনা কর্মকর্তারা পরিকল্পনায় ব্যস্ত সময় পার করছেন। ছবির ক্যাপশনে লেখা আছে: 'হিসাব নেয়ার সময় এসে গেছে।' এ ছাড়া আরও লেখা রয়েছে: বিশ্বাসঘাতকদের জবাবদিহি করা হবে।'
 
এ ছাড়া বিমান হামলার একটি ভিডিও প্রকাশ করে তুরস্ক। নাইট ভিশন ক্যামেরায় তোলা ভিডিওতে ক্ষেপণাস্ত্রের আঘাতে ব্যাপক বিস্ফোরণের দৃশ্য দেখা গেছে। ভিডিও দুটির ক্যাপশনে লেখা আছে: সন্ত্রাসীদের ডেরা ধ্বংস করতে 'নির্ভুল স্ট্রাইক'।  
 
তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানায়, জাতিসংঘের আর্টিকেল ফিফটি ওয়ানের ধারা অনুযায়ী আত্মরক্ষার স্বার্থে ইরাক এবং সিরিয়ার উত্তরাঞ্চলে এই বিমান হামলা চালানো হয়েছে। তুরস্ক এবং যুক্তরাষ্ট্র কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টিকে সন্ত্রাসী সংগঠন আখ্যায়িত করেছে। তবে কুর্দি সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ) যুক্তরাষ্ট্রের সমর্থনে সিরিয়ার আইএস জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করছে।
 
শুক্রবার যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের সতর্ক করে ইরাক এবং সিরিয়ার উত্তরাঞ্চলে আপাতত ভ্রমণ নিষেধ করেছে। তারা জানিয়েছিল, যেকোনো সময় এ অঞ্চলে তুরস্ক বিমান হামলা চালাতে পারে। রাতভর এই বিমান হামলার বিষয়ে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় আর কোনো তথ্য প্রকাশ করেনি। তবে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স জানিয়েছে, সিরিয়ান উত্তর পূর্বাঞ্চল কোবানেতে তুরস্ক বিমান হামলা চালিয়েছে। 
 
তুরস্কের সীমান্তবর্তী অঞ্চল কোবানে ২০১৪ সালে আইএস জঙ্গিগোষ্ঠী দখল করে নিয়েছিল। পরে যুক্তরাষ্ট্রের সমর্থনে আইএসকে পরাজিত করে এখন অঞ্চলটি সিরিয়ান কুর্দিস পার্টির নিয়ন্ত্রণে রয়েছে। এসডিএফের গণমাধ্যম শাখার প্রধান ফারহাদ শামি জানান, তুরস্ক কোবানের দুটি গ্রাম আল বিলোনিয়া এবং আফরিনে বিমান হামলা চালিয়েছে। 
 
বিমান হামলায় অনেকে নিহত এবং আহত হয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে কত সংখ্যক মানুষ হতাহতের শিকার হয়েছেন, এ বিষয়ে তিনি কিছু জানাননি। এদিকে তুরস্কের বিমান হামলার বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি ইরাক ও সিরিয়া সরকার।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ