• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

উত্তাল দিল্লি, কেজরিওয়ালকে কি ভয় পাচ্ছেন মোদি?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪  

নির্বাচন যতোই ঘনিয়ে আসছে ততোই যেন উত্তপ্ত হয়ে উঠছে ভারতের রাজপথ। ঘটনার পরিক্রমায় আরও পরিষ্কার হয়ে উঠছে মোদি-কেজরিওয়াল দ্বন্দ্ব। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতারের পর থেকেই চলছে দফায় দফায় বিক্ষোভ, প্রতিবাদ। আর আম আদমি পার্টির নেতা-কর্মীদের থামাতে আরও কঠোর অবস্থানের দিকে যাচ্ছে পুলিশ। সবমিলিয়ে উত্তাল এক পরিস্থিতির দিকে আগাচ্ছে ভারতের রাজনীতি।

কেজরিওয়ালের গ্রেফতারের প্রতিবাদে মঙ্গলবার (২৬ মার্চ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাসভবন ঘেরাওয়ের ডাক দিয়েছিলো আম আদমি পার্টি। প্রধানমন্ত্রীর বাসভবনের বাইরে একাধিক স্তরের নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করে জারি করা হয় ১৪৪ ধারা। তবে পুলিশের নির্দেশকে উড়িয়ে শত শত কর্মী-সমর্থক এসে জড়ো হয় ওই এলাকায়। বিক্ষোভকারীদের সরাতে পুলিশ মাঠে নামলে শুরু হয় হাতাহাতি। পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধের মাঝেই আটক করা হয় পাঞ্জাবের মন্ত্রী হরজোৎ সিং বাইন-সহ একাধিক আম আদমি পার্টির কর্মী-সমর্থককে। 

বিজেপির দাবি, কেজরিওয়াল যেহেতু দুর্নীতি মামলায় গ্রেফতা হয়েছেন, তার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা উচিত। অন্যদিকে এএপি দাবি করছে, তিনি কারাগারে থাকলেও মুখ্যমন্ত্রীর দায়িত্ব চালিয়ে যেতে পারবেন। আর কেজরিওয়ালও সাফ জানিয়ে দিয়েছেন জেল থেকেই দিল্লি চলাবেন তিনি। এরই মধ্যে জেলে বসেই দুইবার সরকারি নির্দেশ জারি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী।

চলমান অস্থিরতার মধ্যেই চাউর হচ্ছে নতুন বিতর্ক। দুর্নীতি মামলায় জেলবন্দি অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ উঠেছে। জঙ্গি মুক্তির বিনিময়ে খালিস্তানি নেতা গুরপতবন্ত সিং পান্নুনের কাছ  থেকে ১৩৪ কোটি টাকা নিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী। এমনটাই দাবি করে জাতীয় রাজনীতিতে শোরগোল ফেলে দিয়েছেন ‘শিখস ফর জাস্টিস’-এর প্রধান। পান্নুনের ভিডিওবার্তা প্রকাশ্যে আসার পর রীতিমতো অস্বস্তিতে আম আদমি পার্টি। কেজরিওয়ালকে বিপাকে ফেলে খালিস্তানি জঙ্গি নেতার অভিযোগ, ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত খালিস্তানি সংগঠনগুলোর থেকে মোট ১৬ মিলিয়ন ডলার অর্থসাহায্য পেয়েছে আম আদমি পার্টি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৩৩.৫৪ কোটি টাকা। যদিও এএপির নেতারা এই দাবি অস্বীকার করে বলছেন, এ সবই কেজরিওয়াল ও এএপি কে থামাতে মোদি-বিজেপির নতুন চাল।

কেজরিওয়ালের অনুপস্থিতিতে দলের হাল ধরেছেন তার স্ত্রী সুনীতা কেজরিওয়াল। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও গ্রেফতারের গুঞ্জন ভাসছে বাতাসে। আর সত্যি যদি তাকে গ্রেফতার করা হয় তাহলে আরও উত্তপ্ত হয়ে উঠবে ভারতের রাজনীতি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ