• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

‘ধার করা গান গেয়ে বেশিদিন টেকা যায় না’

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ অক্টোবর ২০১৯  

ফোক গানের শ্রোতাপ্রিয় সংগীতশিল্পী শাহনাজ বেলী। নিজের দীর্ঘ ক্যারিয়ারে বেশ কিছু জনপ্রিয় গান উপহার দিয়েছেন তিনি। অ্যালবামের বাইরে স্টেজ শো নিয়েই থাকে তার ব্যস্ততা। দেশ-বিদেশের স্টেজে বাংলা ফোক গান নিয়ে হাজির হন তিনি। বর্তমানে শো, টিভি অনুষ্ঠান ও নতুন গান নিয়ে চলছে তার ব্যস্ততা।

সব মিলিয়ে কেমন আছেন? দিনকাল কেমন যাচ্ছে?

শাহনাজ বেলী বলেন, বেশ ভালো আছি। অনেক ব্যস্ততার মধ্যে দিয়েই কাটছে সময়।

ব্যস্ততা মূলত গানেরই। তবে এখন বর্ষা মৌসুম। স্টেজের ব্যস্ততা একটু কম। টিভি অনুষ্ঠানে গাইছি। মাঝেমধ্যে শো করছি। আর নতুন গানের কাজ করছি। এভাবেই চলছে সময়। নতুন গান সম্পর্কে বলুন। শাহনাজ বেলী বলেন, সম্প্রতি মা নিয়ে একটি গান করেছি। শাহ আলম সরকারের লেখা ও সুর করা গানটির সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। ‘হওনা তুমি রাষ্ট্রপতি মাকে দিলে কষ্ট, এই দুনিয়ার সব ইবাদত হবে তোমার নষ্ট’- এমন কথার গানটি আমার মন ছুঁয়ে গেছে। এছাড়াও মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা ও বিশ^জিৎ রায়ের সুর করা একটি গানও করা হচ্ছে। এর বাইরে রাধারমনের গান নিয়ে একটি পূর্ণাঙ্গ অ্যালবাম করছি। এর কাজ আস্তে ধীরে চলছে। তাছাড়া একটি লালনের ও একটি ফোক গানের অ্যালবামও করছি। সব মিলিয়ে সামনে বেশ কিছু গান শ্রোতারা পেতে যাচ্ছেন।

এখন ফোক গানের অবস্থা কেমন মনে হচ্ছে?

শাহনাজ বেলী উত্তরে বলেন, অবস্থা মোটামুটি ভালো। ফোক হলো মাটির গান। এর অবস্থান সব সময়ই ওপরে রয়েছে। আমি ফোক শিল্পী হিসেবে গর্ববোধ করি। তবে আমাদের দেশে ফোক গানের চর্চা আরো বাড়ানো দরকার। মৌলিক ফোক গান এখন কম হচ্ছে। বিষয়টি আমাকে ভাবায়। বেশিরভাগ শিল্পী কাভার গানে ব্যস্ত। অন্যের গান নতুন করে গাইতে ব্যস্ত। তাই মৌলিক ফোক গানের সংখ্যা কমছে।

বর্তমানে মিউজিক ইন্ডাস্ট্রির অবস্থা কেমন দেখছেন?

শাহনাজ বেলী বলেন, অবস্থা তো তেমন একটা ভালো না। ইন্ডাস্ট্রিতে আর আগের মতো জৌলুস নেই। আগে বছর জুড়েই নতুন গানের কাজে সরগরম থাকতো অডিও পাড়া। নতুন গান রেকর্ডিংয়ের ধূম পড়ে যেত বিভিন্ন উৎসবে। অডিও প্রযোজক, শিল্পী, গীতিকার, সুরকার সবাই স্টুডিওতে ব্যস্ত সময় কাটাতেন। এখন আর সে অবস্থা নেই। এখন তো ডিজিটালি গান প্রকাশ হচ্ছে। অ্যালবাম প্রায় বিলুপ্তির পথে। তারপরও যে যার মতো চেষ্টা করে যাচ্ছে গান করার। এখন একটি করে গান প্রকাশ হচ্ছে। তার সঙ্গে ভিডিও না হলে সে গান শ্রোতাদের কাছে পৌছছে না। এটা সময়ের দাবি হতে পারে। তবে আমি মনে করি সংরক্ষণের জন্য হলেও কিছু অ্যালবাম প্রকাশ করা দরকার। আর এখন রাতারাতি তারকা বনে যাওয়ার প্রবণতা বেশি দেখছি। ভালো কথা ও সুরের প্রতি মনোযোগী হতে হবে। পরিমিত গায়কি ও সঠিক সংগীতায়োজনের মাধ্যমে গান তৈরি হওয়া উচিত। কিন্তু সেটা কম হচ্ছে এখন। এখন যে কেউ অন্য শিল্পীর গান গেয়ে জনপ্রিয় হওয়ার চেষ্টা করছেন। কিন্তু ধার করা গান গেয়ে বেশিদিন টেকা যায় না। সংগীতে টিকে থাকতে হলে মৌলিক গান লাগবে। কাভার করতে মানা নেই। কিন্তু মানসম্পন্ন কথা-সুরের মৌলিক গান বেশি করতে হবে।

আপনার একমাত্র কন্যা আভার কি অবস্থা? সে কি গান করছে?

শাহনাজ বেলী বলেন, আভা নিজের মতো করে গান গাইতে পছন্দ করে। আমার গানগুলো খুব সুন্দর করে গায়। মেয়ের গান শুনে মাঝে মধ্যে মুগ্ধ হই। তবে ও সামনে পেশাগতভাবে গানে আসবে কিনা সেটা ওর ওপরই ছেড়ে দেব।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ