• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গ্যাস বা মাটির চুলায় নরম পাউরুটি বানাবেন যেভাবে

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

পাউরুটি প্রয়োজন পড়ে প্রায় প্রতিদিনই। ব্রেকফাস্ট, শিশুর টিফিন কিংবা বিকেলের নাস্তায়, পাউরুটির নামটা আসবেই। বাইরে থেকে কেনা পাউরুটি সব সময় স্বাস্থ্যকর নাও হতে পারে। আবার অনেকের ঘরে ওভেন থাকে না, তাই চাইলেও পাউরুটি তৈরি করা সম্ভব হয় না। কিন্তু রেসিপি জানা থাকলে আপনি চুলায়ই তৈরি করতে পারবেন তুলতুলে নরম পাউরুটি। চলুন জেনে নেই-

ডিম-পাউরুটি অমলেট কিংবা জ্যাম দিয়ে পাউরুটি—ঝটপট নাস্তার জন্য পাউরুটির জুড়ি নেই। স্যান্ডউইচ, স্কুলের টিফিন কিংবা বিকালের নাস্তা তৈরিতেও এটি ব্যবহার করা হয়। তুলতুলে পাউরুটি কে না পছন্দ করে। কিন্তু বাজার থেকে কেনা পাউরুটি স্বাস্থ্যকর নাও হতে পারে। 

চাইলে ওভেনে পাউরুটি তৈরি করা যায়। কিন্তু অনেকে এর সঠিক প্রণালি জানেন না আবার অনেকের বাসাতেই ওভেন থাকে না। তাহলে উপায়? কেমন হয় যদি ঘরেই তুলতুলে পাউরুটি বানানো যায় তাও আবার চুলায়? চলুন তবে দেরি না করে জেনে নিই রেসিপি- 

যা যা প্রয়োজন :

ময়দা- ২ কাপ
ইস্ট- ২ চা চামচ
চিনি- ২ টেবিল চামচ
লবণ- ১/২ চা চামচ
গুঁড়া দুধ- ১ টেবিল চামচ
তেল- ৪ টেবিল চামচ
কুসুম গরম পানি- ১/২ কাপ ও ১ টেবিল চামচ
ডিমের কুসুম- একটি।

প্রণালি :

প্রথমে পানি ছাড়া সবগুলো উপাদান ভালো করে হাত দিয়ে মেখে নিন। মেশানো হলে পরিমাণমতো পানি দিয়ে ১০/১৫ মিনিট মথে সফট ডো তৈরি করুন। এই ডো এয়ারটাইট বক্সে ঘন্টাখানেক গরম জায়গায় রাখুন। এক ঘণ্টায় ডো ফুলে দ্বিগুণ হবে। 

এবার ডো বের করে আবার ভালো করে বাতাস বের করে রুটি বেলার বেলুনের সাহায্যে রুটির মতো রোল করুন। চারদিক সমান করে পাউরুটির মোল্ডে সামান্য তেল মেখে তাতে মোল্ডটি দিয়ে আরও ১৫ মিনিট গরম জায়গায় রেখে দিন। এরপর ডোয়ের ওপর ডিমের কুসুম ব্রাশ করুন।

চুলায় একটি বড় হাঁড়ি বসিয়ে তাতে ১ ইঞ্চি পুরু করে বালু দিন। তার ওপর স্টিলের স্ট্যান্ড বসিয়ে হাঁড়ির মুখে ঢাকনা দিয়ে এক মিনিট বেশি আঁচে গরম করুন। এরপর স্টিলের স্ট্যান্ডের ওপর পাউরুটির মোল্ডটা বসান।

হাঁড়ির মুখে ভারী কিছু চাঁপা দিয়ে রাখুন। ১৫ মিনিট কম আঁচে রাখুন। এরপর আঁচ একদম কমিয়ে আরও ৫ মিনিট রাখুন। ওপরের অংস বাদামী হয়ে এলে নামিয়ে ফেলুন। ১০/১৫ মিনিট অপেক্ষা করে একটি প্লেটের ওপর উল্টিয়ে পাউরুটি বের করে নিন। কিছুক্ষণ একটি ভেজা কাপড় মুড়ে রাখুন, এতে পাউরুটি তুলতুলে হয়। 

ব্যস, পাউরুটি তৈরি। ঠান্ডা হলে পরিবেশন করুন চুলায় বানানো তুলতুলে পাউরুটি। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ