• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে ডায়রিয়ার প্রকোপ, আক্রান্ত ২শ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১২ মে ২০১৯  

রমে গোপালগঞ্জে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে।

জেলা সদর হাসপাতালে প্রতিদিন প্রতিদিন ৩০ থেকে ৩৫ জন রোগী আসছেন বলে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ফারুক আহম্মেদ জানান।

ফারুক বলেন, হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে বেড রয়েছে মাত্র ১২টি; কিন্তু  প্রতিদিন ধারণ ক্ষমতার থেকে বেশি থেকে রোগী আসছেন।  ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শুক্রবার সন্ধ্যায় রহিমা বেগম (৭৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

শুক্র ও শনিবার মোট ৫৬ জন  ডায়রিয়ায় আক্রান্ত রোগী ভর্তি হয়। এর আগে গত শনিবার থেকে অন্তত ২০০ রোগী চিকিৎসা নিয়েছেন।

রোগীর চাপ বেড়ে যাওয়ায় সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের;  ওয়ার্ডের বেডে জায়গা না পেয়ে শিশু ও বৃদ্ধসহ রোগীদের ঠাঁই হয়েছে মেঝে ও ময়লার ড্রেনের পাশে রেইন শেডের নিচে।

অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চলছে ‘জোরাতালি’ দিয়ে  চলছে চিকিৎসা সেবা; ডায়রিয়া ওয়ার্ডের একমাত্র বাথরুমটি নোংরা, বাথরুম থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে ওয়ার্ডের ভেতরে।  

ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি হয়ে আক্রান্তরা আরও বেশি অসুস্থ হয়ে পড়ছেন রোগী ও  স্বজনরা অভিযোগ করেছেন।

গোপালগঞ্জ সদর উপজেলার হরিদাসপুর গ্রামের মো. সাইফুল ইসলাম ডায়রিয়া আক্রান্ত মেয়ে শ্রাবনীকে ভর্তি করিছেন হাসপাতালে।

তিনি বলেন, “ডায়রিয়া ওয়ার্ডের পরিবেশ নোংরা, বাথরুম ব্যবহারের অনুপযোগী। দুর্গদ্ধে ভাল মানুষও রোগী হয়ে যাবে।”

ডায়রিয়া রোগী চার মাসের শিশু আয়ানের মা গোপালগঞ্জ সদর উপজেলার ঘোষেরচর গ্রামের আয়েশা বেগম বলেন, “প্রচন্ড গরমে মেয়েকে নিয়ে কষ্ট হচ্ছে। এখানে ফ্যান নেই। বাইরে থেকে ওষুধ কিনে আনতে হচ্ছে।”

গোপালগঞ্জ সদর উপজেলার ইয়ার আলী শেখ বলেন, “বাইরে রেইন সেডের পাশেই ড্রেন। ড্রেন থেকে দুর্গন্ধ বের হচ্ছে। এ সেডে নিচে আমাদের রোগীকে রাখা হয়েছে। এখানকার পরিবেশ খুবই খারাপ।”

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে হাসপতালের সহকারী পরিচালক অসিত কুমার মল্লিক বলেন, গরম বেড়ে যাওয়ায় এ জেলায় ডায়রিয়া বাড়ছে। ডায়রিয়া ওয়ার্ডে জায়গা না হওয়ায় আক্রান্তদের সেডের নিচে ও মেঝতে  রাখা হয়েছে।

তিনি বলেন, ডায়রিয়া ওয়ার্ডের বাথরুম সহ অন্যান্য সমস্যা সমাধনে আমরা ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠিয়েছেন, পাশাপাশি ওয়ার্ড পরিষ্কারের কাজও শুরু হয়েছে।

ডায়রিয়া প্রতিরোধে সবাইকে পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দেন এ চিকিৎসক।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ