ব্রেকিং:
দুর্দান্ত ভিসে, ঐতিহাসিক জয়ে সুপার টুয়েলভে নামিবিয়া মধুমতি নদী থেকে ভাসমান মরদেহ উদ্ধার করোনায় দেড় বছরে সর্বনিম্ন মৃত্যু, শনাক্ত ২৩২ উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০ মগবাজার ক্রসিংয়ে মালবাহী ট্রেন লাইনচ্যুত ফেনীতে পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ৩
  • শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৮ ১৪২৮

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

কোটালীপাড়ায় ফোন করলেই বিনামূল্যে মিলছে অক্সিজেন সেবা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১১ জুলাই ২০২১  

দিন দিন দেশে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বড় হচ্ছে মৃত্যুর মিছিল । আর এ মৃত্যুর প্রধান কারণ হচ্ছে অক্সিজেনের অভাব। সারা দেশে যখন এমন চিত্র তখন ব্যতিক্রম গোপালগঞ্জের কোটালীপাড়া। এখানে ফোন করলেই বিনামূল্যে মিলছে অক্সিজেন সেবা। বেশ কয়টি সামাজিক ও রাজনৈতিক সংগঠন করোনা রোগীদের এই বিনামূল্যে অক্সিজেন সেবা দিয়ে যাচ্ছেন।

এ সংগঠনগুলোর মধ্যে জ্ঞানের আলো পাঠাগার ও টিম গেরিলার মতো সামাজিক সংগঠন অন্যতম। অপরদিকে উপজেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান মুনের সমন্বয়ে শেখ রাসেল অক্সিজেন সেবা টিম মাঠে কাজ করছেন। এসব সংগঠনকে ফোন করলেই এদের টিম করোনা রোগীর বাড়িতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে হাজির হচ্ছেন। রোগী সুস্থ হওয়ার পরে সংগঠনগুলো তাদের অক্সিজেন সিলিন্ডার ফিরিয়ে নিয়ে আসছেন। প্রতিটি টিমেই প্রশিক্ষিত যুবকরা কাজ করছেন বলে জানিয়েছে সংগঠনগুলো। এ সংগঠনগুলোর কর্মকান্ড এলাকায় ব্যাপক প্রশংসিত হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি কন্ট্রোলার মিকাইল ইসলাম টুটুল বলেন, কোটালীপাড়া উপজেলার হিরণ গ্রামের আমার আত্মীয় ইস্রিস শেখ (৪৭) ও তার স্ত্রী পান্না বেগম (৪০) করোনায় আক্রান্ত। আজ শনিবার সকালে পান্না বেগমের শ্বাসকষ্ট শুরু হয়। আমরা তখন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করি। চিকিৎসক পান্না বেগমের অক্সিজেন লেভেল মেপে অক্সিজেন দিতে বলেন। আমরা তখন জ্ঞানের আলো পাঠাগারের টিম লাইফ সাপোর্টের সাথে যোগাযোগ করি। সঙ্গে সঙ্গে তারা রোগীর বাড়িতে এসে অক্সিজেন লাগিয়ে দিয়ে যায়। বিনিময়ে তারা আমাদের কাজ থেকে কোন প্রকার টাকা পয়সা নেয়নি।

জ্ঞানের আলো পাঠাগারের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান পারভেজ বলেন, আমরা উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌর সভায় টিম লাইফ সাপোর্ট নামে ১২ টিম গঠন করেছি। এই টিম করোনা রোগীদের অক্সিজেন সেবা দিয়ে কাজ করে যাচ্ছেন। আমরা আমাদের এই ১২টি টিমে ২৪টি অক্সিজেন সিলিন্ডার রাখতে চাচ্ছি। বর্তমানে আমাদের ৬টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে। আমাদের জ্ঞানের আলো পাঠাগারের ফেসবুক আইডি থেকে অক্সিজেন সিলিন্ডার ক্রয়ের জন্য অর্থ চেয়ে পোস্ট করেছি। এই পোস্ট দেখে যে সকল হৃদয়বান ব্যক্তি অর্থ দিয়েছেন সেই অর্থ দিয়ে এ পর্যন্ত আমরা ৫টি অক্সিজেন সিলিন্ডার ক্রয় করেছি। এছাড়া গোপালগঞ্জ বন্ধু মহল আমাদের একটি অক্সিজেন সিলিন্ডার দিয়েছেন। আমরা চাই আরও হৃদয়বান ব্যক্তি এগিয়ে আসুক। যাতে আমরা ২৪টি অক্সিজেন সিলিন্ডার ক্রয় করতে পারি।

উপজেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান মুন বলেন, স্বপন, মনির, রিমু, মারুফ, বিপ্লব, সজিব, সাদেক, নুরু, রিফাত, সবুজসহ আরো বেশ কিছু ছাত্রলীগ নেতাকে নিয়ে আমি শেখ রাসেল অক্সিজেন সেবা টিম গঠন করেছি। এই টিম চিকিৎসকদের পরামর্শক্রমে করোনায় আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সেবা প্রদান করবেন। আমি এই টিমের জন্য ৪টি অক্সিজেন সিলিন্ডার ক্রয় করেছি। প্রয়োজন হলে আরও ক্রয় করবো।

টিম গেরিলার পরিচালক নির্ঝর চক্রবর্তী বলেন, আমাদের টিমে যারা কাজ করছে তারা অধিকাংশই ছাত্র। আমরা ২টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছি। যদি কোন হৃদয়বান ব্যক্তি বা প্রতিষ্ঠান আমাদেরকে আরও অক্সিজেন সিলিন্ডার উপহার দেয় তাহলে আমরা সেসব সিলিন্ডার দিয়েও বিনামূল্যে রোগীদের সেবা দিবো।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের আবাসিক অফিসার শাওন সিকদার টুটু নবধারা কে বলেন, এই ক্রান্তিকালীন সময়ে স্বেচ্ছাসেবী এ সকল সংগঠন যে সেবামূলক কাজ করছে তা সত্যিই প্রশাংসার দাবি রাখে। তবে করোনা রোগীদের অক্সিজেন দিতে হলে অবশ্যই চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। এছাড়া সকল স্বেচ্ছাসেবীরই পিপিই, মাস্ক পরে প্রটেকশন নিয়ে করোনা রোগীর সেবা দিতে হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ