• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গোপালগঞ্জে ‘আবারও শেখ হাসিনা’ শীর্ষক সোশ্যাল মিডিয়া প্রশিক্ষণ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা গোপালগঞ্জের কোটালীপাড়ায় ‘আবারও শেখ হাসিনা’ শীর্ষক সোশ্যাল মিডিয়া প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রোববার টুঙ্গিপাড়ায় উপজেলা পরিষদ অডিটোরিয়ামে কৃষকলীগ আয়োজিত এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. শহীদ উল্লা খন্দকার।
বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকী হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান, কোটালীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, কোটালীপাড়া উপজেলা কৃষকলীগের সভাপতি মাহফুজ হাসনাত কামরুল, টুঙ্গিপাড়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক বিএম মাহমুদুল হক বক্তব্য রাখেন।
প্রধান অতিথির বক্তব্যে মো. শহীদ উল্লা খন্দকার  বলেন, বর্তমান সরকারের আমলে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগসহ দেশের সর্বক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। সরকারের এ সকল উন্নয়ন কর্মকান্ড দলীয় নেতা কর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশী বেশী করে প্রচার করতে হবে। যাতে করে দেশের জনগণ নৌকা প্রতীকে ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আবারও সরকার গঠনের সুযোগ করে দেয়।
পরে  মো. শহীদ উল্লা খন্দকার টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ চত্ত্বরে ১টি ফলজ গাছের চারা রোপন করে কৃষকলীগের বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন।
দুপুরে তিনি টুঙ্গিপাড়া উপজেলার পুবের বিলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমন্বিত কৃষি খামার পরিদর্শন করেন। ওই বিলে ভাসমান  বেডে, গোড়া, ডালি পদ্ধতি ও আইলে সবজি চাষ করা হচ্ছে। এছাড়া বিলে পেনকালচার পদ্ধতিতে মাছ চাষ  ও সেখানে হাঁস পালন করা হচ্ছে ।
এ সময় ভাসমান বেডে সবজি-মসলা চাষ সম্প্রসারণ, গবেষণা  ও  জনপ্রিয়করণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. বিজয় কৃষ্ণ বিশ^াস,  গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল কাদের সরদার, টুঙ্গিপাড়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জামাল উদ্দিন, কোটালীপাড়া উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ও স্থানীয় কৃষকগণ উপস্থিত ছিলেন।
কৃষি খামার পরিদর্শন করে মো. শহীদ উল্লা খন্দকার বলেন,‘দেশের এক ইঞ্চি জমিও আমরা অনাবাদি রাখবো না, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ঘোষণা সারাদেশে যাদুর মতো কাজ করেছে। সাথে সাথে দেশের আপামর জনসাধারণ তখন যার যার নিজের অনাবাদি জমি আবাদ করা শুরু করলো। শুধু টুঙ্গিপাড়ার পুবের বিলই নয়, কোটালীপাড়া উপজেলার বিভিন্ন বিলের ৩০/৪০ বছরের অনাবাদি জমিতে এখন আবাদ হচ্ছে। শুধু ধান চাষই নয়, এ সকল জমিতে এখন ডালি ও গোড়া পদ্ধতিতে সবজি চাষ করা হচ্ছে। বর্ষা মৌসুমে বিলে মাছ চাষ হচ্ছে। একই জমিতে এখন বছরের ৪ ধরণের চাষবাদ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদ্ধতি সারাদেশে ছড়িয়ে দেওয়ার জন্য কৃষি বিভাগকে নির্দেশ দিয়েছেন।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের জানুয়ারী মাসে টুঙ্গিপাড়া উপজেলার পুবের বিলের পৈতৃক জমি পরিদর্শন  করেন। এ সময় তিনি জলাবদ্ধ অনাবাদী জমিতে ধান, সবজি, মাছচাষ ও হাঁস পালনের পারমর্শ দেন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ