• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সরস্বতী পূজা আজ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২২  

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব সরস্বতী পূজা (বাণী অর্চনা) আজ শনিবার। সরস্বতী পূজা বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম ধর্মীয় উৎসব। সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজা বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীনকালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা হিন্দু স¤প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেছেন, বাংলাদেশ সা¤প্রদায়িক স¤প্রীতির দেশ। হাজার বছর ধরে এ ভূখণ্ডে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব ধর্মের মানুষ মিলেমিশে একত্রে বসবাস করে আসছেন।

শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লাপঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। এ তিথি বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। বাংলাদেশে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বিদ্যা ও শিল্পকলার দেবী সরস্বতীর পূজা হয়ে থাকলেও করোনার কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ বছর  পূজামণ্ডপে সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি মেনে পূজার সব আনুষ্ঠানিকতা পালন করা হবে

শনিবার সকাল ৭টা ৭ মিনিটে শুরু হবে পঞ্চমী তিথি। পরদিন রবিবার (৬ ফেব্র“য়ারি) সকাল ৭টা ৯ মিনিটে পূজার তিথি সমাপ্ত হবে। এদিন সকালে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ছাত্রছাত্রীদের বাসা ও পূজামণ্ডপে সরস্বতী পূজা হবে। পূজা শেষে ভক্তরা অঞ্জলি গ্রহণ করবেন। এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়।খুলনা বিশ্ববিদ্যালয় : বাণী অর্চনা (সরস্বতী পূজা) উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের মন্দিরে প্রতিমা স্থাপন, সকাল সাড়ে ৯টায় দেবীর আমন্ত্রণ, বেলা ১১টায় পুষ্পাঞ্জলি নিবেদন ও বেলা সাড়ে ১১টায় প্রসাদ বিতরণ।

খুলনা মেডিকেল কলেজে প্রতি বছরের ন্যায় এবারও সীমিত পরিসরে সরস্বতী পূজার আয়োজন করেছে। তাছাড়া নগরীর সরকারি বিএল কলেজ, সরকারী আযম খান কমার্স কলেজ, সরকারি এম এম সিটি কলেজ, সরকারি সুন্দরবন কলেজ, সরকারি পাইনিয়ার মহিলা কলেজ, পাবলিক কলেজ, খুলনা পলিটেকনিক কলেজ, খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন গার্লস স্কুল, সেন্ট যোসেফ স্কুল, সরকারি ইকবাল নগর বালিকা বিদ্যালয়, বিকে  ইউনিয়ন স্কুল, মডেল স্কুলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। নগরী ছাড়াও গ্রামের পাড়ায়-পাড়ায় এ পূজা অনুষ্ঠিত হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ