• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কালীগঞ্জে ২০০ বছরের পুরাতন মুদ্রা উদ্ধার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

ঝিনাইদহের কালীগঞ্জে ২০০ বছরের পুরাতন মুদ্রা উদ্ধার করা হয়েছে। এ ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার জামাল ইউনিয়নের গোপালপুর গ্রামে। গতকাল সোমবার দুপুরে মাাটি কাটার সময় ওই মুদ্রা বের হয়ে আসে। এরপর শ্রকিসহ স্থানীয়রা সেগুলো কুড়িয়ে নিয়ে যায়। এ ঘটনার পর কালীগঞ্জ থানা পুলিশ কয়েক দফায় সেখানে অভিযান চালিয়ে ৪৩ সিলভার কালারের বেশকিছু কয়েন উদ্ধার করে।

তবে স্থানীয়রা বলছেন, মাটি কাটার সময় শত শত মুদ্রা বেরিয়ে আসে। তাদের দাবি, উদ্ধার হওয়া মুদ্রাগুলো সবই রৌপ মুদ্রা। তবে কত পরিমাণ পাওয়া গেছে তা নিয়ে ধুম্রজাল সৃষ্টি হয়েছে। গ্রামবাসী জানিয়েছে, পুলিশ তাদের কাছ থেকে অর্ধশত মুদ্রা নিয়ে গেছে। আর বাকি মুদ্রা শ্রমিকরা আত্মসাৎ করেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, কালীগঞ্জ উপজেলার পূর্বে জামাল ইউনিয়নের গ্রাম গোপালপুর। ওই গ্রামের কৃষক সুদিপ দে। তাদের বাড়িতে রয়েছে ২০০ বছরের একটি পুরাতন মাঠির ঘর। ১৫ দিন আগে গতকাল সোমবার পুরাতন সেই ঘর ভেঙ্গে মেঝের মাটি কেটে পান বরজে নিয়ে যাচ্ছিল। মাটি কাটার সময় পাওয়ার ট্রলির চাকার সাথে হঠাৎ বেরিয়ে আসে শত শত মুদ্রা।

বাড়ির মালিক সুনিল দে’র ভাই সুদিপ কুমার দে জানায়, আমার দাদার বাবা মানে চার পুরুষ আগের গোপলপুর গ্রামে এই মাটির ঘরটি তৈরি করেন। তখন থেকেই পর্যায়ক্রমে এই ঘরে আমরা বসবাস করে আসছি। সম্প্রতি ঘরটি ভেঙ্গে সেই মাটি মাঠের পান বরজে নেওয়া হচ্ছিল। সে সময় মাটির নীচ থেকে রৌপ মুদ্রা বের হয়ে আসে। এ সময় আমার ভাবি করুণা রাণী দে ২৬টি কয়েন কুড়ায়। যেগুলো সোমবার সন্ধ্যা রাতে সাদা পোশাকের পুলিশ এসে নিয়ে গেছে। পরে রাতে আরো দুই দফায় পুলিশ বাড়িতে এসে তল্লাশি করে।

২ নম্বর জামাল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোদাচ্ছের হোসেন জানান, আমি লোকমুখে শুনেছি কিন্তু নিজে দেখিনি। শুনেছি একটি পুরাতন বাড়ির মাটি কাটার সময় রৌপ মুদ্রাগুলো বেরিয়ে আসে। যা উপস্থিত সবাই যে যার মতো কুড়িয়ে নিয়ে গেছে।

ঘটনাস্থল থেকে মুদ্রা উদ্ধার কাজে নেতৃত্ব দেওয়া কালীগঞ্জ থানার এএসআই সুজাত আলী জানান, সংবাদ পেয়ে সন্ধ্যা রাতে ওই গ্রামে অভিযান চালিয়ে ৪৩টি মুদ্রা উদ্ধার করা হয়। বাকি মুদ্রা স্থানীয়রা আত্মসাৎ করেছে। উদ্ধার হওয়া মুদ্রার মধ্যে ২২টিতে রাণীর ছবি ও ১৯টি ব্রিটেনের রাজার ছবি রয়েছে। উদ্ধার করা মুদ্রাগুলো বাংলাদেশ সরকারের প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরকে দিয়ে দেওয়া হবে। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রাণী সাহা জানান, সাংবাদিকদের কাছ থেকে জানার পর থানার ওসিকে বিষয়টি নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ