• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

কোরআনের আলোকে উত্তম জীবন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২০  

মানুষ মাত্রই উত্তম জীবনের প্রত্যাশা করে। প্রতিদিনের জীবনে আগের তুলনায় একটু বেশি সুখ, সমৃদ্ধি ও স্বস্তির আশা করে সবাই। পার্থিব জীবনের এই প্রত্যাশাকে ইসলাম নিরুৎসাহিত করেনি; বরং মানুষের ভেতর সুন্দর জীবনের প্রত্যাশা জাগিয়ে তুলেছে। আল্লাহ বান্দার ওপর স্বীয় অনুগ্রহের বহিঃপ্রকাশ দেখতে চান। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘বল! আল্লাহ স্বীয় বান্দাদের জন্য যেসব শোভার বস্তু ও পবিত্র জীবিকা সৃষ্টি করেছেন তা কে হারাম করেছে?’ (সুরা : আরাফ, আয়াত : ৩২)

অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘তুমি তোমার প্রতিপালকের অনুগ্রহের কথা জানিয়ে দাও।’ (সুরা : দোহা, আয়াত : ১১)

 

কোরআনের বর্ণনায় উত্তম জীবন

পবিত্র কোরআনে উত্তম জীবন ও তা অর্জনের পথ সম্পর্কে একাধিক আলোচনা এসেছে। আল্লাহ তাআলা ‘উত্তম জীবন’কে তাঁর অনুগ্রহ হিসেবে উল্লেখ করেছেন—যা তিনি ঈমান ও ভালো কাজের প্রতিদান হিসেবে দিয়ে থাকেন। ইরশাদ হয়েছে, ‘মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই পবিত্র (উত্তম) জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব।’ (সুরা : নাহল, আয়াত : ৯৭)

উত্তম জীবনের ব্যাখ্যা

উল্লিখিত আয়াতে ব্যবহূত ‘হায়াতে তায়্যিবা’ বা উত্তম জীবনের ব্যাখ্যায় তাফসিরবিশারদরা একাধিক মত দিয়েছেন। আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেছেন, উত্তম জীবনের অর্থ হালাল উপার্জন। আলী ইবনে আবু তালিব (রা.) অর্থ করেছেন পরিতৃপ্তি। আলী ইবনে আবি তালহা (রহ.) বলেছেন, সৌভাগ্য। আল্লামা ইবনে কাসির (রহ.) উল্লিখিত মতগুলো উদ্ধৃত করে বলেন, ‘হায়াতে তায়্যিবা’ বলতে এর সবগুলোকেই বোঝায়। কেননা হাদিসের বর্ণনা থেকে প্রমাণিত হয়, মানুষের জীবনের জন্য স্বস্তিকর, তৃপ্তিকর ও আরামপ্রদ সব কিছুই উত্তম জীবনের অন্তর্ভুক্ত। (বিস্তারিত দেখুন : তাফসির ইবনে কাসির)

 

উত্তম জীবন লাভের প্রধান দুই শর্ত

উত্তম জীবন লাভের শর্ত হিসেবে আল্লাহ তাআলা কোরআনে দুটি বিষয় উল্লেখ করেছেন—ঈমান ও ভালো কাজ। ইরশাদ হয়েছে, ‘মুমিন পুরুষ ও নারীদের কেউ ভালো কাজ করলে আমি তাকে নিশ্চয়ই উত্তম জীবন দান করব এবং তাদেরকে তাদের কাজের শ্রেষ্ঠ পুরস্কার দান করব।’ (সুরা : নাহল, আয়াত : ৯৭)

ঈমান : উত্তম জীবন লাভের জন্য ঈমানকে শর্ত করার কারণ হলো, ঈমান মানুষের জীবনে চিন্তা-চেতনা ও মানসিকতায় ভারসাম্য আনে—যা স্বস্তি ও তৃপ্তি লাভের অন্যতম শর্ত। আল্লাহর প্রতি আস্থা ও বিশ্বাস, ইসলামের প্রতি আনুগত্য, ভাগ্যে সন্তুষ্টি ও পরকালীন জীবনে জবাবদিহি ও পুরস্কার লাভের চিন্তা মুমিনের জীবনে স্থিরতা আনে এবং তাকে পার্থিব জীবনের মোহ ও দাসত্ব থেকে মুক্তি দেয়; একই সঙ্গে তা উত্তম জীবন লাভে প্রয়াসী ও আল্লাহর রহমত লাভের প্রত্যাশী করে তোলে। এ জন্য পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যারা ঈমান আনে এবং ভালো কাজ করে, পরম আনন্দ ও শুভ পরিণাম তাদের জন্য।’ (সুরা : রাদ, আয়াত : ২৯)

ভালো কাজ : উত্তম জীবন লাভের দ্বিতীয় প্রধান শর্ত ভালো বা পুণ্যের কাজ করা। আল্লাহ তাআলা সৃষ্টিগতভাবে ভালো কাজের মধ্যে মানবজাতির জন্য তৃপ্তি ও প্রশান্তি রেখেছেন। ফলে মানুষ যখন ভালো কাজ করে তখন তার হূদয় প্রশান্ত হয় এবং সবাই যখন সম্মিলিতভাবে ভালো কাজে প্রয়াসী হয় তখন সমাজে শান্তি-শৃঙ্খলা, উন্নতি-অগ্রগতি সাধিত হয়। মূলত উত্তম জীবন মানুষের ভালো কাজের প্রতিফল, ভালো কাজ মানুষের জীবনকে নিশ্চিন্ত করে। অন্যদিকে দুর্যোগ ও অশান্তি তাদের পাপের শাস্তি। আল্লাহ বলেন, ‘যে আল্লাহ ও পরকালের প্রতি বিশ্বাস স্থাপন করে এবং ভালো কাজ করে, তাদের কোনো ভয় নেই এবং তারা চিন্তিতও হবে না।’ (সুরা : মায়িদা, আয়াত : ৬৯)

অন্যত্র ইরশাদ হয়েছে, ‘তোমাদের ধন-সম্পদ, সন্তান-সন্ততি এমন কিছু নয়, যা তোমাদেরকে আমার নিকটবর্তী করে দেবে। তবে যারা ঈমান আনে ও ভালো কাজ করে তারাই তাদের কাজের জন্য পাবে বহুগুণ পুরস্কার আর তারা প্রাসাদে নিরাপদ থাকবে।’ (সুরা : সাবা, আয়াত : ৩৭)

 

ঈমান  ইসলামের সঙ্গে জীবনযাপনের পুরস্কার

যারা পৃথিবীতে ঈমান ও ইসলামের সঙ্গে থাকবে এবং পাপ-পঙ্কিলতামুক্ত পবিত্র জীবনযাপন করবে, পরকালেও আল্লাহ তাদের উত্তম জীবন দান করবেন। আল্লাহ বলেন, ‘ফেরেশতাগণ যাদের মৃত্যু ঘটায় পবিত্র থাকা অবস্থায়; ফেরেশতারা তাদের বলবে, তোমাদের প্রতি শান্তি। তোমরা যা করতে তার ফলে জান্নাতে প্রবেশ কর।’ (সুরা : নাহল, আয়াত : ৩২)

রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘মৃত্যুর সময় মানুষের কাছে ফেরেশতা আগমন করেন। অতএব, মুমূর্ষু ব্যক্তি উত্তম লোক হলে তারা বলেন, হে পবিত্র আত্মা! পবিত্র দেহ থেকে প্রশংসিত অবস্থায় বের হয়ে এসো এবং আল্লাহর রহমত ও সুঘ্রাণের সুসংবাদ গ্রহণ কর। তোমার রব তোমার প্রতি অসন্তুষ্ট নন। রুহ বের হয়ে আসা পর্যন্ত তারা এভাবে আহ্বান জানাতে থাকেন। ...’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস : ৪২৬২)

লেখক : সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (সিসি), বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট, ঢাকা

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ