• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দুধ-কলা দিয়ে ভাত খেলে হতে পারে মারাত্মক বিপদ!

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০  

অনেকেরই প্রিয় খাবারের মধ্যে দুধ ও কলা অন্যতম। কলা দিয়ে অনেকেই দুধ-ভাত মেখে খান। তবে সাম্প্রতিক এক গবেষণা বলছে, দুধ ও কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যকর নয়। 

দুধ ও কলা আলাদাভাবে পুষ্টিগুণসমৃদ্ধ খাবার। তবে একসঙ্গে খেলে তা বরং খারাপই হতে পারে। জেনে নিন দুধ কলা একসঙ্গে খেলে কী হয়-

দুধ ও কলা আলাদা দুই ধরনের দুটি খাবার। দুধে প্রোটিন, ভিটামিন বি-১২ এবং রিবোফ্লেভিন ও ক্যালসিয়ামের মতো খনিজ পদার্থ আছে। প্রতি ১০০ গ্রাম দুধ ৪২ ক্যালরি বহন করে। 

যদিও ‘সুষম খাদ্য দুধ’ কথাটি এখন যথার্থ মনে হয় না কারণ দুধে ভিটামিন সি, হজম আঁশ নেই। সেই সঙ্গে কার্বোহাইড্রেটের পরিমাণও কম।

অন্যদিকে কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি, পাচক আঁশ, পটাশিয়াম এবং বায়োটিন আছে। প্রতি ১০০ গ্রাম কলায় ৮৯ ক্যালরি থাকে। 

কলা আমাদের পাকস্থলিকে ভারী করে রাখে এবং আমাদের অনেকক্ষণ ‘পেটভরা’ অনুভূতি দেয়। প্রচুর কার্বোহাইড্রেটসমৃদ্ধ কলা শারীরিক ব্যায়ামের আগে ও পরে গ্রহণে উৎসাহিত করা হয়ে থাকে। 

অনেকেই মনে করেন, কলা ও দুধ একসঙ্গে খাওয়া ভালো। তবে গবেষণা বলছে এমনটা ঠিক না। গবেষণা মতে, দুধ ও কলা একসঙ্গে খেলে তা যে শুধু আমাদের হজম প্রক্রিয়ায় সমস্যা করে তাই নয়। 

তা আমাদের সাইনাসের শোষণকেও ব্যাহত করে। এটা আমাদের সাইনাসের সমস্যা সৃষ্টি করে এবং এলার্জির কারণও হতে পারে। 

তাই অনেকে দুধ ও কলা একসঙ্গে খাওয়া অনেকেই সমর্থন করলেও এমন সেবনে আমাদের বমি বমি ভাব আনতে পারে। এমনকি তা আমাশয়ের কারণও হতে পারে।

আয়ুর্বেদিক শাস্ত্রেও দুধ ও কলা একত্রে খাওয়ার নেতিবাচক প্রভাবের কথা বলা হয়েছে। দুধ ও কলা একঙ্গে খেলে আমাদের দেহে টক্সিফিকেশন হতে পারে যা দেশের স্বাভাবিক কাজে বাধা দেয়। 

সেই সঙ্গে দুধ ও কলা একসঙ্গে খেলে তা আমাদের মধ্যে গুরুতর হতাশা তৈরি করতে পারে এবং আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে।

তাই গবেষকরা বলছেন দুধ ও কলা একসঙ্গে খাওয়া যাবে না। যদি আপনি কোনো শারীরিক অনুশীলনের আগে বা পরে দুধ-কলা খেতে চান তাহলে দুধ খাবার অন্তত ২০মিনিট পর কলা খেতে পারেন। 

আর যদি দুগ্ধজাত কোনো খাবারের সঙ্গেই কলা খেতে চান তবে দইয়ের সঙ্গে খেতে পারেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ