• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

স্বাস্থ্যজ্জ্বল চুল পেতে সপ্তাহে কতবার শ্যাম্পু করবেন

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২০  

ঘন আর সিল্কি চুল কে না চায়? আর এজন্য শুরুতেই প্রয়োজন সঠিকভাবে চুলের যত্ন নেয়া। আর চুল সঠিকভাবে যত্ন নিতে প্রথমে চুল ধোয়ার সঠিক পদ্ধতি জানতে হবে। 

ধুলাবালি, ময়লা, ঘাম চুলের বারোটা বাজিয়ে দেয়। এতে করে খুশকি, র‍্যাশ, চুল পড়া এবং পেকে যাওয়ার সমস্যা দেখা দেয়। তাই নিয়মিত শ্যাম্পু করে চুল পরিষ্কার করে নিতে হবে। তবে অনেকেই হয়তো জানেন না প্রতিদিন শ্যাম্পু করা চুলের জন্য ক্ষতিকর। এতে করে তুলের যে প্রাকৃতিক তেল থাকে তা চলে যায়। ফলে চুল নিষ্প্রাণ দেখায়।  

তাই চুলের ধরন অনুযায়ী সপ্তাহে কতবার চুল ধোয়া উচিত তা জেনে নিন-  

স্ট্রেট চুল 
আপনার চুল যদি স্ট্রেট বা সোজা হয় তাহলে সপ্তাহে তিন দিন চুল ধুতে পারেন। এই ধরনের চুলে খুব বেশি কন্ডিশনারের প্রয়োজন হয় না। চুল শ্যাম্পু করার পরে আপনি সিরাম ব্যবহার করতে পারেন। 

কোঁকড়ানো চুল 
কোঁকড়ানো চুল সাধারণত শুষ্ক ধরনের হয়। তাই বারবার কোঁকড়ানো চুল ধুলে চুলের ক্ষতি হয়। কোঁকড়ানো চুল সপ্তাহে দুইবার শ্যাম্পু করে ধুতে পারেন।  তবে এ ধরণের চুলে অবশ্যই কন্ডিশনার একটু বেশি ব্যবহার করুন। এরপর সিরাম লাগিয়ে নিন। 

ওয়েভি চুল 
অনেকের চুল আছে কোঁকড়ানোও না আবার সোজাও না। মাঝামাঝি এক ধরণের। এই ধরণের চুলকে বলা হয় ওয়েভি। এই চুলে সপ্তাহে দুই থেকে তিনবার ধোয়া উচিত। এই ধরনের চুলের জন্য এমন শ্যাম্পু ব্যবহার করা উচিত, যাতে চুল খুব বেশি শুষ্ক বা খুব বেশি তৈলাক্ত না হয়। এছাড়া শ্যাম্পুর আগে চুলে কন্ডিশনার লাগিয়ে চুল ধুতে পারেন। এতে স্ক্যাল্প খুব বেশি তৈলাক্ত হবে না। চুলে কন্ডিশনারের পুষ্টিও মিলবে। 

ফ্রিজি চুল 
ফ্রিজি চুল সপ্তাহে অন্তত দুইবার ধোয়া উচিত। যদি চুল খুব নোংরা হয় তবে আপনি তিনবার চুল ধুতে পারেন। ফ্রিজি হেয়ার খুব বেশি ধোয়া উচিত নয়, কারণ এতে চুল ড্রাই হয়ে যায়, পাশাপাশি চুল ক্ষতিগ্রস্থ হয়। এই ধরনের চুলের ক্ষেত্রে ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করা উচিত।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ