• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

একই ভুল করে আবারও বিতর্কিত নোবেল

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৪ জুলাই ২০১৯  

ভারতীয় টেলিভিশনের গানের প্রতিযোগিতা ‘সারেগামাপা’য় একের পর এক গান গেয়ে আলোচনায় এসেছেন। এই মঞ্চে গান গেয়ে বাংলাদেশ ও ভারতে প্রচ‌ুর ভক্ত তৈরি হয়েছে তার। তার এই জনপ্রিয়তা পাওয়ার পেছনে আছে সুপার হিট কিছু গান। তুমুল জনপ্রিয় সেই গানগুলো নতুুন আয়োজনে নোবেল উপস্থাপন করেছেন সারেগামাপা এর মঞ্চে। নোবেল প্রচুর প্রশংসা পেয়েছিলেন প্রিন্স মাহমুদের কথা ও সুরে জেমস’র গাওয়া বাবা গানটি কাভার করে।

ওই গানটি গাওয়ার সময় প্রিন্স মাহমুদের নাম বলেননি নোবেল। এই ঘটনায় ব্যাপক সমালোচিত হয়েছিলেন তিনি। এরপর অবস্য ক্ষমাও চেয়ে নিয়েছিলেন। না, এরপরও নিজেকে শুধরে নেননি নোবেল। একই ভুল করেছেন বার বার। নোবেল সারেগামাপা'তে প্রিন্স মাহমুদের কথা ও সুরের তিনটি গান গেয়েছেন। ‘বাবা’, ‘মা’, ‘এত কষ্ট কেন ভালবাসায়’। তিনবারের একবারও প্রিন্স মাহমুদের নাম উচ্চারণ করেননি তিনি।

 

‘এত কষ্ট কেন ভালবাসায়’ গানটি গাওয়ার সময় গানটিকে আর্ক ব্যান্ডের গান বলে উল্লেখ করেন। বিষয়টি প্রিন্স মাহমুদের নজরে আসার পরে একটি স্ট্যাটাসে প্রিন্স মাহমুদ লিখেছেন, ‘দুঃখিত, এতো কষ্ট কেন ভালবাসায় আর্ক ব্যান্ড এর গান না। এটা ১৯৯৮ এ রিলিজ হওয়া আমার কথা ও সুরে আমার মিক্স এ্যালবাম ‘শেষ দেখা’তে হাসান গেয়েছিল।’

প্রিন্স মাহমুদের এই স্ট্যাটাসে কমেন্ট করেছেন সংগীতাঙ্গণের অনেকেই। এত বড় একটা প্ল্যাটফর্মে গাইতে গিয়ে বার বার একই ভুল করায় নোবেলের কঠোর সমালোচনা করেছেন কেউ কেউ। কেউ বলছেন তার এই ভুল ইচ্ছকৃত। নোবেলকে ধুর্ত বলেও সমালোচনা করেছেন কেউ কেউ।

এক ব্যক্তি মন্তব্য করেছেন, অন্য কারো গান কাভার করার সময় সেই গানের গীতিকার সুরকার ও শিল্পীর নাম সঠিক ভালো বলা উচিৎ। এই চর্চাটা দিন দিন হারিয়ে যাচ্ছে। শিল্পীদের নাম বললেও অধিকাংশ শিল্পীই গান কাভার করার সময় গীতিকার ও সুরকারের নাম উল্লেখ করেন না। এটা ঠিক নয়। নোবেলকে শুধরানো উচিৎ, তার পাশাপাশি আরও যারা এমনটা করেন তাদেরও শুধরানো উচিৎ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ