• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

ফিলিস্তিনের পক্ষে সংহতি জানিয়ে ছাত্রলীগের বিক্ষোভ-সমাবেশ

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ মে ২০২৪  

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ফিলিস্তিনে ইসরাইলি বাহিনীর বর্বরতার বন্ধের দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করছে ছাত্রলীগ।

এছাড়া দেশব্যাপী আগে থেকেই ঘোষণা করা কর্মসূচিতে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছে দেশের সংগঠনটি।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন কলেজের ছাত্রলীগের নেতাকর্মীরা জড়ো হয়। এসময় ফিলিস্তিনের জয় হোক নামে নানা স্লোগান দিতে থাকেন তারা। স্লোগানের পাশাপাশি ফিলিস্তিনের পতাকা হাতে বিক্ষোভ মিছিল করেন তারা।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ কেন্দ্রীয় নেতারা মধুর ক্যান্টিন থেকে পদযাত্রা নিয়ে রাজু ভাস্কর্যে জড়ো হন।

ন্যায্যতা-ন্যায়-মানবাধিকার প্রতিষ্ঠার মাধ্যমে স্বাধীন রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের স্বীকৃতি এবং নিরীহ ফিলিস্তিনিদের ওপর অপরাধের বিরুদ্ধে বিশ্বব্যাপী শিক্ষার্থী, শিক্ষকসহ নাগরিকরা যে আন্দোলনের সূচনা করেছে তার প্রতি সংহতি জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। এ লক্ষ্যে সোমবার সারাদেশে বিক্ষোভ-মিছিলসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি এবং ফিলিস্তিনে ইসরাইলি বাহিনীর বর্বর হত্যাযজ্ঞের প্রতিবাদ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবিতে বিশ্বব্যাপী শিক্ষক-শিক্ষার্থী ও সচেতন নাগরিকদের চলমান আন্দোলনে সংহতি জানিয়েছে ফেনী জেলা ছাত্রলীগ।

বেলা ১১টায় ফেনী সরকারি কলেজ মাঠ থেকে এক হাজার ফুট দৈর্ঘ্যের ফিলিস্তিনি পতাকা নিয়ে জেলা ছাত্রলীগ সভাপতি তোফায়েল আহম্মদ তপু ও সাধারণ সম্পাদক নুর করিম জাবেদের নেতৃত্বে পদযাত্রা শুরু হয়। শহরের প্রধান সড়ক ঘুরে আবার কলেজ মাঠে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্র সমাবেশ, পথযাত্রা ও ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এতে সংহতি জানিয়ে যোগ দেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন প্লেকার্ড হাতে পদযাত্রা করেন তারা। পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্ত্বর থেকে বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাসেল চত্ত্বরে গিয়ে শেষ হয়। 

পতাকা মিছিল ও পদযাত্রা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। এসময় বাংলাদেশ ও ফিলিস্তিনের পতাকা হাতে বিভিন্ন স্লোগান দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করে৷

ফিলিস্তিনে ইসরাইলি হামলার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জেও ফিলিস্তিনের পতাকা উত্তোলন ও বিক্ষোভ করেছে ছাত্রলীগ। দুপুরে সরকারি তোলারাম কলেজ নারায়ণগঞ্জ শাখার ছাত্রলীগের সভাপতি হাবিবুর রহমান রিয়াদ নেতৃত্বে প্রথমে তারা কলেজ ক্যাম্পাসে জাতীয় পতাকার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন।

এসময় তারা একটি সংক্ষিপ্ত ছাত্র সমাবেশ শেষে কলেজ ক্যাম্পাস থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে যশোর জেলা ছাত্রলীগের উদ্যোগে বেলা পৌনে ১২টায় সিটি কলেজ ক্যাম্পাসে কর্মসূচি পালন হয়। জেলা ছাত্রলীগের সভাপতি সালাহউদ্দিন কবীর পিয়াস ও সাধারণ সম্পাদক তানজীব নওশাদ পল্লবের নেতৃত্বে যশোরে বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেন।

এসময় নেতারা জানান, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বিশ্বব্যাপী শিক্ষার্থীদের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে এ কর্মসূচি পালন করা হচ্ছে।

এরে আগে কর্মসূচি ঘোষণা করে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরীহ-নিরপরাধ ফিলিস্তিন নাগরিকদের সঙ্গে ঘটে যাওয়া হত্যাকাণ্ড ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যে আন্দোলন পরিচালনা করছে, আন্দোলন-প্রতিবাদ করতে গিয়ে বাঁধা-নির্যাতনের সম্মুখীন হচ্ছে তা গভীরভাবে অনুধাবন করে ছাত্রলীগ।

বর্তমান সরকার স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় বরাবরই অগ্রগামী উল্লেখ করে বলা হয়, ‘বাংলাদেশ ফিলিস্তিনিদের জন্য স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য বিশ্ব দরবারে সদাসর্বদা ক্রিয়াশীল একটি রাষ্ট্র। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্র নীতির অন্যতম দিক ছিলো ফিলিস্তিনের স্বাধীনতা অর্জন।

ছাত্রলীগের বিবৃতিতে বলা হয়, বঙ্গবন্ধুর মতোই তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব মানচিত্রে যে বলিষ্ঠতার সাথে ফিলিস্তিনিদের অধিকার আদায়ের দাবি উত্থাপন করেছেন, তা অতুলনীয়-অভাবনীয়। তাদের পদাঙ্ক অনুসরণ করে জাতিসংঘ সাধারণ পরিষদের রেজুলেশনে বর্ণিত দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে ফিলিস্তিন ভূখণ্ডে শান্তির প্রতি আমাদের অকুণ্ঠ সমর্থন। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ