ব্রেকিং:
করোনায় সারাদেশে আরও ৯ জনের প্রাণহানি, শনাক্ত ২৭৫ খোলা বাজারে ডলারের মূল্য ৯০ টাকা ছাড়ালো স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ক্যাম্পে ৬ খুনের ঘটনায় মামলা, গ্রেফতার ১০
  • সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১০ ১৪২৮

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

দৈনিক গোপালগঞ্জ

হাভানা সিনড্রোম, রহস্যজনক এই রোগের উপসর্গগুলি কী?

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২১  

হাভানা সিনড্রোম নিয়ে বিশেষ চর্চা শোনা যায় না। এটি এক রহস্যময় অসুখ। সম্প্রতি চলতি মাসের শুরুতে এক ভারতীয় নাগরিকের মধ্যে হাভানা সিনড্রোমের লক্ষণ দেখা গেছে। সাধারণত এই হাভানা সিনড্রোম একটি রহস্যজনক স্নায়বিক রোগ। ২০১৬ সালে কিউবাতে প্রথম এক মার্কিন দূতাবাসের কর্মকর্তার এই রোগের উপসর্গ দেখা গিয়েছিল।

হাভানা সিনড্রোম কী এবং এর লক্ষণগুলি কী?

হাভানা সিনড্রোমকে একটি রহস্যজনক রোগ বলা যেতে পারে। মাইগ্রেনের অসহ্য় যন্ত্রণা, বমি বমি ভাব, স্মৃতিশক্তি হ্রাস, মাথা ঘোরা, তীব্র মাথা যন্ত্রণা এসব লক্ষণগুলিকে প্রাথমিক লক্ষণ বলে জানা গেছে। 

 

এই সিনড্রোমে আক্রান্ত রোগীদের থেকে জানা যায়, একটি অদৃশ্য তরঙ্গ শরীরের মধ্যে ক্রমাগত আঘাত করে। এই রোগের লক্ষণগুলি হালকা মাথাব্যাথা থেকে শুরু করে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি ও রহস্যজনক অসুস্থতা তৈরি হয়।

এই রোগে আক্রান্তরা জানিয়েছেন, এই অবস্থায় চিকিত্‍সা করা যেতে পারে। এটি একটি অস্থায়ী অবস্থা। আবার এই রোগ এড়িয়ে গেলে দীর্ঘ সময়ের জন্য প্রভাবিত করতে পারে।

হাভানা সিনড্রোমের কারণ কী?

কী কারণে এই রোগ দেখা যায়, তা এখনও পর্যন্ত জানা সম্ভব হয়নি। চিকিৎসক, বিজ্ঞানী ও অন্যান্য সরকারি কর্মকর্তারা এখনও রহস্যজনক অসুস্থতার কারণ নিয়ে ধন্দে রয়েছেন। ইউএস ন্যাশানাল একাদেমি অফ সায়েন্স মনে করে যে, সবচেয়ে যুক্তিযুক্ত তত্ত্বটি হল রেডিওফ্রিকোয়েন্সি শক্তি। তবে এর কোনও সঠিক প্রমাণ পাওয়া যায়নি।

হাভানা সিনড্রোমের উৎপত্তি-

২০১৬ সালে প্রথম কিউবায় হাভানা সিনড্রোম প্রকাশ্যে আসে। মার্কিন-কিউবা সম্পর্ক উন্নত করতে কিউবার হাভানায় মার্কিন ও কানাডিয়ান কূচনৈতিক আলোচনা হয়েছিল। সেই বৈঠকেই প্রথম ধরা পড়ে এই রহস্যময় রোগটি। কিউবায় প্রথম ধরা পড়ার পর মার্কিন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াতেও এই রোগ ধরা পড়ে। এবার ধরা পড়ল ভারতেও। 

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ