• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

সড়কে শৃঙ্খলা: পটুয়াখালীতে ১৩ হাজার মামলা

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০১৯  

সড়ক ও মহাসড়কে যানবাহনের বেপরোয়া গতি এবং দুর্ঘটনা এড়াতে পটুয়াখালীতে ট্রাফিক পুলিশের বিশেষ অভিযান শুরু হয়েছে।

২৮ আগস্ট থেকে এ অভিযান শুরু করে পটুয়াখালী ট্রাফিক পুলিশ। গত ৫ দিনের অভিযানে মোটরযান আইনের আওতায় পটুয়াখালীতে ৮৪৪ মোটরযানের বিরুদ্ধে মামলা দিয়েছে পুলিশ। এছাড়া মোটরযান ব্যবহারকারীদের হেলমেট ব্যবহারে উৎসাহ এবং সচেতনতামূলক পরামর্শ দেয়া হচ্ছে পুলিশের পক্ষ থেকে।

পটুয়াখালী ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর হেলাল উদ্দিন জানান, পটুয়াখালী সড়ক এবং মহাসড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। বেপরোয়া ও অতিরিক্ত মাত্রায় গতি এবং অসচেতনাই এর মূল কারণ। এজন্য ২৮ আগস্ট থেকে পটুয়াখালী-বরিশাল-কুয়াকাটা মহাসড়কের চৌরাস্তা এলাকায় ট্রাফিক পুলিশ নজরদারি বাড়িয়েছে। শহরের সিঙ্গারা পয়েন্ট, সার্কিট হাউজ পৌরসভা চত্বরে চেকপোস্ট বসানো হয়েছে। ফলে দুর্ঘটনার পাশাপাশি অপরাধ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অভিযানে মোটরসাইকেল ব্যবহারকারীদের হেলমেট বাধ্যতামূলক করতে তাদের উৎসাহের পাশাপাশি আইনের আওতায় আনা হচ্ছে।

হেলাল উদ্দিন বলেন, ২৮ আগস্ট থেকে ১ সেপ্টেম্বের পর্যন্ত অভিযানে পটুয়াখালীতে ৮৪৪ মোটরযানের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। এর মধ্য বাস ৪৬টি, ট্রাক ২০টি এবং পিকাপ, মোটরসাইকেলসহ অন্যান্য যানবাহন ৭৭৮টি।

এছাড়া ২০১৯ সালে জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত গত ৮ মাসে পটুয়াখালী ট্রাফিক বিভাগে ১২৫৭৮টি যানবাহনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এতে ৪৩,৩৩,৪৪৫ টাকা রাজস্ব আয় হয়েছে। এছাড়া গত ৫ দিনের অভিযানে জরিমানার পরিমাণ সংযোজন করলে আগস্ট পর্যন্ত প্রায় অর্ধকোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

পুলিশ সুপার মইনুল হাসান বলেন, সড়ক-মহাসড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা লেগেই থাকে। অতিরিক্ত এবং বেপরোয়া গতি এর কারণ। এছাড়া অসচেতনতার কারণেও দুর্ঘটনা শিকার হয়। পুলিশ সড়কে শৃঙ্খলা ফেরাতে বিশেষ অভিযান পরিচালনা করছে। পাশাপাশি হেলমেট ব্যবহার করতে মানুষকে উৎসাহিত করা হচ্ছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ