• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

দৈনিক গোপালগঞ্জ

৪১৬ হাজি নিয়ে ঢাকা ফিরলো বিমানের প্রথম ফ্লাইট

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৫ জুলাই ২০২২  

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার (১৪ জুলাই) রাতে ঢাকা ফিরেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট। রাত ১০টা ২৫ মিনিটে ৪১৬ জনকে নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ফ্লাইটটি। রাত ১১টার পর টার্মিনাল-২ দিয়ে বের হন হাজিরা। এসময় তাদের ফুল দিয়ে শুভেচ্ছা ও জমজম কূপের পানি উপহার দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মকর্তারা।

এর আগে, ফ্লাইটটি জেদ্দার কিং আব্দুল আজিজ বিমানবন্দর থেকে বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে যাত্রা করে।

হাজি নাঈমুল ইসলাম বলেন, হজ ব্যবস্থা কেমন কোনো ত্রুটি ছিল না। সরকার হজ মন্ত্রণালয়সহ অন্যান্য সব সংস্থা আন্তরিকতার সঙ্গে কাজ করেছে। কাবা শরীফের এলাকায় গিয়ে দেশবাসীর শান্তি সমৃদ্ধির জন্য দোয়া করেছি।

রাত সোয়া ১১টার দিকে হজের ব্যবস্থাপনা নিয়ে যাত্রীদের সঙ্গে কথা বলেন সিভিল অ্যাভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। এসময় তিনি সাংবাদিকদের বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৪১৬ জন যাত্রী আজ দেশে এসেছেন। তাদের স্বাগত জানাতে সিভিল অ্যাভিয়েশন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ অন্যরা প্রস্তুতি নিয়েছি। যেন হাজিরা সুন্দরভাবে দেশে ফিরতে পারেন।

তিনি আরও বলেন, হজযাত্রীরা অতি দ্রুততার সঙ্গে ইমিগ্রেশন ক্রস করেছেন। তারা দ্রুত সময়ের মধ্যেই লাগেজ হাতে পেয়েছেন। প্রত্যেক হাজিকে জমজম কূপের পানি উপহার দেওয়া হচ্ছে।

হাজিদের নিয়ে আজ (বৃহস্পতিবার) রাতে আরও দশটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে জানান তিনি। মফিদুল ইসলাম বলেন, আগামী দিনগুলোতেও একইভাবে যাত্রীদের বরণ করা হবে। সে ব্যবস্থা নেওয়া হয়েছে।

হজ ব্যবস্থাপনার সিভিল অ্যাভিয়েশন সন্তুষ্ট কি না এমন প্রশ্নে এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান বলেন, হজ ব্যবস্থাপনা আমরা সন্তুষ্ট। ২০১৯ সালের তুলনায় এবার হজযাত্রী কম ছিল। এবার মাত্র ৬০ হাজার যাত্রী হজে গেছেন। আগের তুলনায় যাত্রীর চাপ কম ছিল। তাই সব সংস্থা খুব সুন্দরভাবে হজ ব্যবস্থাপনার কাজ করেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও হাজিদের পরিবহনে পৃথক ফ্লাইট পরিচালনা করবে সৌদি এয়ারলাইন্স ও নাস এয়ার। আগামী ৪ আগস্ট পর্যন্ত হজের ফিরতি ফ্লাইট চলবে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান জানান, এ বছর বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৩৯ জন পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব গেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮৭ টি ফ্লাইটে ৩০ হাজার ৩৬১ জন, সৌদি এয়ারলাইন্সের ৬৩টি ফ্লাইটে ২৩ হাজার ৯১৪ জন ও নাস এয়ারের ১৪টি ফ্লাইটে ৫ হাজার ৮৬৪ জন সৌদি আরব গেছেন। তিনটি এয়ারলাইন্সের মোট ফ্লাইটের সংখ্যা ১৬৪টি। হজের ফিরতি ফ্লাইট আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে।

গত ৯ জুলাই সৌদি আরবে ঈদুল আজহা অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যমে হজের আনুষ্ঠানিকতা শেষ হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, আগামীকাল শুক্রবার থেকে টানা যাত্রী পরিবহন করবে বিমান। হাজিদের যাতায়াতে কোনো ভোগান্তি হয়নি।

এবার হজে গিয়ে সৌদি আরবে মারা গেছেন ১৫ জন হজযাত্রী। তাদের মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৫ জন।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ