• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

আপনার চোখের দৃষ্টিশক্তি বাড়াতে মিষ্টি আলু

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

চোখ আমাদের শরীরের একটি অন্যতম প্রধান অঙ্গ । আমরা যা কিছু দেখি তা সাধারণত চোখের সাহায্য নিয়ে দেখি । চোখ না থাকলে আমরা পৃথিবীর কিছুই দেখতে পাই না । তাই চোখ আমাদের একটি অমূল্য সম্পদ । তবে বিভিন্ন কারণে আমাদের দৃষ্টিশক্তি  কমে যায় । যাকে আমরা বলে থাকি দৃষ্টিশক্তি কমে যাবে । অনেকে আছে যারা দিনে দেখতে পায় কিন্তু রাতে কিছুই দেখতে পায় না ।

এই রোগকে বলা হয়ে থাকে নাইটব্লাইন্ড বা রাতকানা রোগ । আর এসব দৃষ্টিশক্তি কমে যাওয়া বা রাতকানা রোগে যেকেউ আক্রান্ত হতে পারেন, যদি চোখের সঠিক যত্ন না নেওয়া হয়। চোখের যত্ন বলতে বোঝানো হয়েছে এমন সব খাবার খাওয়া যা আমাদের চোখের স্বাস্থ্য ভালো রাখে এবং আমাদের দৃষ্টিশক্তি বাড়িয়ে থাকে। চোখের সমস্যা নিরাময় করার জন্য আমরা ওষুধ খেয়ে থাকি । কিন্তু আমরা চোখের সমস্যা নিরাময়ের জন্য প্রাকৃতিক ভাবে আমরা কাজ করেথাকতে পারি । এর মধ্যে একটি হল মিষ্টি আলু ।  মিষ্টি আলু বা রাঙ্গা আলুতে আছে এমন সব পুষ্টি উপাদান যা, আমাদের চোখের জন্য ভীষণ ভাবে উপকারি। এই আলু নিয়মিত খেলে আমাদের দৃষ্টিশক্তি অনেক ভালো থাকে এবং চোখের বিভিন্ন সমস্যা একদম কমে যায়। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে এই মিষ্টি আলু আমাদের চোখের সমস্যা নিরাময় করে থাকে ।

মিষ্টি আলু খাওয়ার নিয়মাবলি :

আমরা মিষ্টি আলু বিভিন্ন ভাবে খেতে পারি । আমরা আলু সিদ্ধ করে এর ছাল ছিলে খেতে পারি, আবার আগুনের তাপে হালকা পুড়ে ও খেতে পারি । এর সাথে এই আলু সিদ্ধ করে বিভিন্ন সালাদে দিয়েও খেতে পারি । যেভাবেই খাওয়া হোক না কেন , এটি একই  উপকার করবে এবং আমাদের চোখের দৃষ্টিশক্তি বাড়াবে ।

মিষ্টি আলু আমাদের চোখের উপকার করে থাকে :

মিষ্টিআলু আমাদের চোখের জন্য ভীষণ উপকারি এবং এটি আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে তাই আমাদের উচিত এটি নিয়মিত খাওয়া । মিষ্টি আলু অনেক ধরনের  পুষ্টিগুলে ভরপুর থাকে । এতে আছে বিভিন্ন ধরণের উপকারি সব খনিজ উপাদান এবং ভিটামিন । এই সমস্ত খনিজ উপাদান ও ভিটামিন আমাদের চোখের ও স্বাস্থ্যের জন্য খুব উপকারি । মিষ্টি আলুতে রয়েছে ভিটামিন এ যা আমাদের চোখের জন্য সবচেয়ে উপকারি ভিটামিন । এই ভিটামিন আমাদের চোখের দৃষ্টশক্তি বাড়ায় এবং নাইটব্লাইন্ড বা রাতকানা রোগ থেকে আমাদের দূরে রাখে। এছাড়াও এতে আছে পটাসিয়াম, সেলেনিয়াম, সালফার, কপার এবং ম্যাগনেসিয়ামের মত বেশ কিছু উপকারি কিছু খনিজ উপাদান। যা আমাদের চোখের জন্য অত্যান্ত উপকারি। এসব উপকারি খনিজ উপাদান আমাদের দৃষ্টিশক্তি যেমন বাড়ায়, একই সাথে আমাদের চোখের বিভিন্ন এলার্জি জনিত সমস্যা একদম দূর করে দেয়। এই সব উপাদান আমাদের চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে থাকে ।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ