• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

দেশে পৌঁছেছে তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ৬ মার্চ ২০২১  

জি-টু-জি ভিত্তিতে কানাডা থেকে কেনা তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’ দেশে পৌঁছেছে। শুক্রবার বিকেল ৫ টা ৩৬ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজটি পৌঁছায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বিমানবন্দরে উপস্থিত থেকে নতুন উড়োজাহাজটি গ্রহণ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এ উড়োজাহাজের নাম রেখেছেন ‘শ্বেতবলাকা’।

বিমানবন্দরে ‘শ্বেতবলাকা’ পৌঁছার পর এভিয়েশন ফ্যানফেয়ারের অংশ হিসেবে ওয়াটার ক্যানন স্যালুট দিয়ে উড়োজাহাজটিকে স্বাগত জানানো হয়।

উড়োজাহাজটি গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। দেশের সব সেক্টরের উন্নয়ন দৃশ্যমান। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকেও ঢেলে সাজানো হচ্ছে। বিমানের বহরকে আধুনিকায়ন ও সেবার মান বৃদ্ধি করা হয়েছে। তারই অংশ হিসেবেই নতুন উড়োজাহাজ ‘শ্বেতবলাকা’ আজ দেশে এসেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার জন্মদিন উদযাপনের আগে এ মার্চে উড়োজাহাজটি দেশে পৌঁছায় আমরা আনন্দিত।

তিনি আরো জানান, আগামী ১৪ মার্চ প্রধানমন্ত্রী ‘আকাশতরী’ ও ‘শ্বেতবলাকা’ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে এ ড্যাশ- ৮ উড়োজাহাজগুলো যুক্ত হওয়ার ফলে বিমান তার অভ্যন্তরীণ, স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুট ও আঞ্চলিক রুটগুলোতে ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করবে। একই সঙ্গে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটে যাত্রীদের আরো উন্নত ইন-ফ্লাইট সেবা প্রদান করা সম্ভব হবে।

বিমান গ্রহণের সময় আরো উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান মো. সাজ্জাদুল হাসান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. আবু সালেহ্ মোস্তফা কামাল প্রমুখ।

এর আগে, নতুন কেনা তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজের প্রথমটি ‘ধ্রুবতারা’ ২০২০ সালের ২৭ ডিসেম্বর বিমান বহরে যুক্ত হয় এবং গত ২৪ ফেব্রুয়ারি দ্বিতীয় উড়োজাহাজ ‘আকাশতরী’ দেশে পৌঁছায়।

ড্যাশ ৮ মডেলের উড়োজাহাজের সুবিধা

কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজে ৭৪ আসন রয়েছে। পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা (HEPA) ফিল্টার প্রযুক্তি, যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে সম্পূর্ণ বিশুদ্ধ করে। এতে যাত্রীদের যাত্রাকে অধিক সতেজ ও নিরাপদ করে। এছাড়াও এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এল ই ডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।

উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের মোট সংখ্যা ২১টি । এর মধ্যে ১৬টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৬টির মধ্যে বোয়িং৭৭৭-৩০০ ইআর চারটি, বোয়িং ৭৮৭-৮ চারটি, বোয়িং ৭৮৭-৯ দুটি, বোয়িং ৭৩৭ দুটি এবং ড্যাশ-৮ চারটি।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ