• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

মাড়ির রক্তক্ষরণ দূর করার ঘরোয়া উপায়

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

ছোট কিংবা বড় কম-বেশি সবাই দাঁতের সমস্যায় ভুগে থাকেন। দাঁত ব্যথা, মাড়ি ফুলে রক্তক্ষরণ হওয়া, দাঁতে পোকা ইত্যাদি সমস্যাগুলো দাঁতে দেখা দেয়। এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। তবে তার আগে ঘরোয়া উপায়ে মাড়ির রক্তক্ষরণ বন্ধ করার কিছু উপায় জেনে রাখা জরুরি।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে জানানো হয়, বিশেষ কোনো কারণ ছাড়া মাড়ি থেকে রক্ত পড়লে ধরে নেয়া যেতে পারে হয়ত জিনজিভাইটস বা মাড়ি ফোলো রোগ হয়েছে।

অনেকেই এই সমস্যায় ভুগলেও অনেক ক্ষেত্রেই খুব একটা গুরুত্ব দেন না। এ সমস্যা বেড়ে গেলে দন্ত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। তবে মাড়ির রক্তক্ষরণ রোধে ঘরোয়া কিছু উপাদান বেশ উপযোগী। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

অ্যালোভেরা

ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরার উপকারীতা সম্পর্কে জানে না এমন মানুষ খুব কমই। তবে এই ভেষজ উপাদান মাড়ি সুস্থ রাখতেও সাহায্য করে। সঙ্গে মাড়ির ফোলা এবং জ্বালা ভাব কমিয়ে মাড়ি থেকে রক্ত পড়া রোধ করে।

একটি পাতার ভেতরের জেল খানিকটা আঙুলে নিয়ে মাড়িতে ভালোভাবে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে কুলি করে মুখ ধুয়ে ফেলুন। সামান্য মাড়ির সমস্যা সেরে উঠবে এই পদ্ধতিতে।

দাঁত মাজা এবং ফ্লসের ব্যবহার

যেকোনো রোগে আক্রান্ত হওয়ার আগে প্রতিরোধ ব্যবস্থা নেয়াই ভালো। তাই নিয়মিত দুবার অন্তত দাঁত মাজা এবং দাঁতের ফাঁকে জমে থাকা ময়লা দূর করতে ফ্লস ব্যবহার করা উচিত। এতে পরিষ্কার ও ঝকঝকে থাকার পাশাপাশি দাঁতের অনেক সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

তাজা ফল ও সবজি

শুধু সুস্বাস্থ্যের জন্য নয়, সুস্থ দাঁত ও মাড়ির জন্যেও দরকার। ভিটামিন, খনিজ উপাদান এবং স্বল্প পরিমাণে ক্যালরি থাকে। তাই কাঁচা সবজি ও ফল চিবিয়ে খেলে দাঁত থেকে রক্ত পড়ার সমস্যা কমতে পারে।

লবণ পানি দিয়ে গারগল করা

মুখ ও দাঁতের সমস্যা সমাধানে দারুণ উপকারী একটি উপায়। গরম পানিতে লবণ গুলিয়ে দিনে তিনবার গারগল করলে দাঁত থেকে রক্ত ক্ষরণের সমস্যা কমে আসবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ