• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

রাবির ভর্তিযুদ্ধ শুরু আগামীকাল সোমবার

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৯  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে ২১ ও ২২ অক্টোবর। 

বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) ও লিখিত (এসএকিউ) উভয় পদ্ধতিতে এবারের পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় জালিয়াতি, অপতৎপরতা ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থাসহ এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
 
আজ শনিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে ভর্তি পরীক্ষা-সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে বিষয়গুলো জানানো হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার জানান, এবারের পরীক্ষায় তিনটি ইউনিটে মোট ৪ হাজার ৭১৩ আসনের বিপরীতে এ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, বি ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং সি ইউনিটে ৩১ হাজার ২২৯ জন চূড়ান্ত প্রতিযোগী রয়েছেন।

সংবাদ সম্মেলনে আরো জাননো হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মহিলা অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকের ছাত্রী জিমনেশিয়ামে রাত্রী যাপনের ব্যবস্থা রাখা হয়েছে। একই সঙ্গে পরীক্ষা চলাকালে শিক্ষাথীদের নারী অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্র এবং পুরুষ ও নারী উভয়ের জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে।

এ বছর ভতিচ্ছুদের সহায়তায় বাইরের মেসগুলোতে কোনো অতিরিক্ত ভাড়া আদায় করা হবে না এ নিয়ে পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যদি অতিরিক্ত ভাড়া আদায় করা হয় সেক্ষেত্রে প্রক্টরিয়াল বডিকে জানাতে আহ্বান করা হয়েছে।

এছাড়াও বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে কোনো ছাত্র সংগঠন, জেলা সমিতির ব্যানারে হেল্প ডেস্ক বা স্টল রাখা হবে না বলে নির্দেশনা দেয়া হয়েছে। তবে ভর্তিচ্ছুদের সহযোগিতায় প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ১৬টি হেল্প ডেস্কের ব্যবস্থা রাখা হচ্ছে। থাকবে সার্বক্ষণিক মেডিকেল টিম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক মোস্তাফিজুর রহমান আল-আরিফ, বিভিন্ন অনুষদের ডিন ও শিক্ষকরা।

২১ অক্টোবর সোমবার সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত এ ইউনিটের গ্রুপ-১ (রোল: ১০০০১-২৫৫৬৫), সকাল ১১টা ৪৫ থেকে ১টা ৩০ পর্যন্ত এ ইউনিটের গ্রুপ-২ (রোল: ৫০০০১-৬৫৫৬৪) এবং বিকাল ৩টা থেকে ৪টা ৪৫ পর্যন্ত বি ইউনিটের গ্রুপ-১ (বাণিজ্য, রোল: ১০০০১-১৮৬৩৭) এবং বি ইউনিটের গ্রুপ-২ (অ-বাণিজ্য, রোল: ৮০০০১-৮৭০৯৫) নম্বরধারী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরদিন ২২ অক্টোবর মঙ্গলবার সকাল ৯টা থেকে ১০টা ৪৫ পর্যন্ত সি ইউনিটের  গ্রুপ-১ (বিজ্ঞান, রোল: ১০০০১-২৫২৫৭) এবং সকাল ১১টা ৪৫ থেকে দুপুর দেড়টা পর্যন্ত সি ইউনিটের গ্রুপ-২ (বিজ্ঞান, রোল: ৫০০০১-৬৫২৫৬) ও একই ইউনিটের গ্রুপ-৩ (অ-বিজ্ঞান, রোল : ৮০০০১-৮০৭১৬) নম্বরধারী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতিটি পরীক্ষার সময়কাল ১ ঘণ্টা ৪৫ মিনিট।  এর মধ্যে প্রথম ৫০ মিনিট এমসিকিউ। পরবর্তী ১৫ মিনিট এমসিকিউয়ের উত্তরপত্র সংগ্রহ ও লিখিত এসএকিউ পরীক্ষার উত্তরপত্র প্রদান করা হবে। শেষ ৪০ মিনিট লিখিত এসএকিউ পরীক্ষা হবে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ