• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৬ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২৪  

‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’এই প্রতিপাদ্য নিয়ে রোববার (২৮ এপ্রিল) উদযাপন করা হবে ‘পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস’। এ উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। ১২টি সেক্টরের ২৯টি কারখানা/প্রতিষ্ঠানকে দেওয়া হবে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩।

শনিবার (২৭ এপ্রিল) শ্রম ভবনে সংবাদ সম্মেলনে করে এ তথ্য জানান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস ২০২৪ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি পালনে সবাইকে উদ্বুদ্ধ করা। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থার উদ্যোগে বিশ্বব্যাপী প্রতিবছর ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য সেইফটি দিবস পালিত হয়। ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি নীতিমালা ২০১৩’ অনুযায়ী ২০১৬ সাল থেকে প্রতিবছর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশে জাতীয়ভাবে ২৮ এপ্রিল ‘পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস’ উদযাপন করা হচ্ছে।

এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ।’ কর্মক্ষেত্রে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত বিধিবিধান পালনকে সংস্কৃতি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এ দিবসে ঢাকাসহ দেশের সব শ্রমঘন এলাকায় প্রচারণামূলক কার্যক্রম গ্রহণ করা হয়। এ উপলক্ষে ২৮ এপ্রিল আলোচনা সভা, স্যুভেনির প্রকাশ, পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, টেলিভিশনে টকশো, জেলায় জেলায় ট্রাক শো, পোস্টারিংসহ গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ ও স্থানসমূহ সজ্জিতকরণ এবং শোভাযাত্রার আয়োজন করা হচ্ছে।

দেশের বিভিন্ন স্থানে অবস্থিত অধিদপ্তরের ৩১টি উপমহাপরিদর্শকের কার্যালয়ের অধিক্ষেত্রে শোভাযাত্রা ও আলোচনা সভা এবং অন্যান্য জেলাগুলোতে জেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটি পালনের উদ্যোগ নেওয়া হয়েছে। ঢাকায় ২৮ এপ্রিল সকাল ১০টায় খামার বাড়ি, খেজুর বাগান থেকে শোভাযাত্রা শুরু হবে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অধীন দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা, কারখানা ও প্রতিষ্ঠানের মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থা ও সংগঠনের প্রতিনিধিসহ সচেতন নাগরিকদের নিয়ে শোভাযাত্রা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে।

বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।

এ অনুষ্ঠানে দেশের ১২টি সেক্টরের ২৯টি কারখানা/প্রতিষ্ঠানকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩’ দেওয়া হবে। ১২টি সেক্টর হলো- তৈরি পোশাক (ওভেন), তৈরি পোশাক (নিট), টেক্সটাইল, চা, সিমেন্ট, প্লাস্টিক, চামড়া (ফিনিশড গুডস), চামড়া (ট্যানারি), ফার্মাসিউটিক্যালস, টাইলস অ্যান্ড সিরামিক, ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারক, খাদ্য প্রক্রিয়াজাতকরণ। বিজয়ী কারখানা ও প্রতিষ্ঠানগুলো পুরস্কার হিসেবে এক লাখ টাকা, একটি ক্রেস্ট, একটি মেডেল এবং একটি সার্টিফিকেট পাবে।

গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’র জন্য প্লাস্টিক সেক্টরে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লি.। চা সেক্টরে মির্জাপুর চা বাগান, চাতলাপুর চা কারখানা, জেরিন চা বাগান এবং গাজীপুর চা বাগান। চামড়া (ফিনিশড গুডস) সেক্টরে বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লি., এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এফ বি ফুটওয়্যার চূড়ান্ত মনোনয়ন পেয়েছে।

চামড়া (ট্যানারি) সেক্টরে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে এস এ এফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিমেন্ট সেক্টরে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। ফার্মাসিউটিক্যালস সেক্টরে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। টাইলস অ্যান্ড সিরামিক সেক্টরে শাইনপুকুর সিরামিকস। ইলেক্ট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারক সেক্টরে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। খাদ্য প্রক্রিয়াজাতকরণ সেক্টরে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ চূড়ান্ত মনোনয়ন পেয়েছে।

তৈরি পোশাক (ওভেন) সেক্টরে এআর জিনস প্রডিউসার, মাহমুদা এ্যাটার্স লিমিটেড, ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড, ডিজাইনার ফ্যাশন লিমিটেড এবং সাউদার্ন গার্মেন্টস চূড়ান্ত মনোনয়ন পেয়েছে। তৈরি পোশাক (নিট) সেক্টরে চূড়ান্ত মনোনয়ন পেয়েছে-পাকিজা নিট কম্পোজিট লিমিটেড, ইপিলিয়ন নিটওয়্যারস লিমিটেড, লায়লা স্টাইল লি., জিএমএস টেক্সটাইল লিমিটেড, জেনেসিস ফ্যাশন্স লিমিটেড, কড্ডা নান্দুন এবং অকো টেক্স লি.। আর টেক্সটাইল সেক্টরে ফোর এইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, এনভয় টেক্সটাইলস লিমিটেড এবং পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস চূড়ান্ত মনোনয়ন পেয়েছে।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ