• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

দৈনিক গোপালগঞ্জ

বিক্ষোভে রণক্ষেত্র কর্ণাটক-উত্তরপ্রদেশ, রাজপথে বলিউড তারকারাও

দৈনিক গোপালগঞ্জ

প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০১৯  

বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভে রণক্ষেত্র ভারতের কর্ণাটক ও উত্তরপ্রদেশে। বিক্ষোভে চলাকালে পুলিশের গুলিতে কণার্টকের ম্যাঙ্গালুরুতে দুইজন এবং লক্ষণৌতে একজন নিহত হয়েছেন। দফায় দফায় সংঘর্ষে আহত হয়েছেন শতাধিক আন্দোলনকারী। ম্যাঙ্গালুরুতে অশান্তের জেরে আগামী রোববার পর্যন্ত বাড়ানো হয়েছে জরুরি অবস্থা। একই সঙ্গে ৪৮ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। এদিকে সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে রাস্তায় নেমেছেন বলিউড তারকারাও। ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে কর্ণাটকের ম্যাঙ্গালুরু শহরে সাধারণ মানুষ বিক্ষোভে নামলে তাদের ওপর ব্যাপক চড়াও হয় দাঙ্গা পুলিশ। বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে পেটানো হয় আন্দোলনকারীদের। সহিংস আন্দোলন যেকোন মূল্যে প্রতিহতের ঘোষণা দিয়েছে আইন শৃঙ্খলারক্ষা বাহিনী।
পুলিশ কমিশনার পিএস হারশা বলেন, পরিস্থিতি শান্ত করতে আমারা সব ধরনের ব্যবস্থা নিতে বাধ্য। এজন্য কারফিউ জারি করা হয়েছে। এ অবস্থায় কোনো ধরনের নাশকতা সহ্য করা হবে না।
পুলিশ কর্মকর্তা অজয় তমার বলেন, আমাদের পরিষ্কার বার্তা আইন নিজের হাতে কেউ তুলে নেবেন না। আর পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণেই রয়েছে।
পুলিশের এমন আচরণের প্রতিবাদ জানিয়ে গাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা। একাধিক থানায় হামলা চালানো ও গাড়িতে ভাঙচুর চলে। উত্তাল পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ গুলি চালাতে বাধ্য হয়। এতে হতাহতের ঘটনা ঘটে।
এর জেরে পুরো শহরে ৪৮ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। শনিবার পর্যন্ত কারফিউ জারি হলেও পরে রোববার পর্যন্ত বাড়ানো হয়েছে। চলমান আন্দোলনে একাত্মতা জানিয়ে রাস্তায় নেমেছেন বলিউড তারকারা। মুম্বাইয়ে হাজারো মানুষের প্রতিবাদ মিছিলে অংশ নিয়ে সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন তারা।
অন্য দিকে লখনৌতে মিছিল সমাবেশের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাস্তায় নেমে প্রতিবাদ-বিক্ষোভ করেন জনতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদানে গ্যাস ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে পুলিশ।
এদিকে এ ইস্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গণভোটের আয়োজনের দাবি প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। মমতার এমন মন্তব্যের পর এক টুইটবার্তায় তা প্রত্যাহার করতে বলেন রাজ্যপাল।

দৈনিক গোপালগঞ্জ
দৈনিক গোপালগঞ্জ